Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩ বিচারক নিয়োগ
Published : Monday, 14 October, 2024 at 7:31 PM

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩ বিচারক নিয়োগ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ৩ বিচারক নিয়োগ

কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে জুলাই–আগস্টে সংঘটিত গণহত্যার বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন অনুমোদন দিয়েছে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়।

সোমবার (১৪ অক্টোবর) সন্ধ্যায় সচিবালয়ে এক ব্রিফিংয়ে আইন উপদেষ্টা অধ্যাপক আসিফ নজরুল এ তথ্য জানান। 

তিন সদস্য বিশিষ্ট এই ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন বিচারপতি মো. গোলাম মর্তুজা মজুমদার। দুই সদস্য হলেন– বিচারপতি মো. শফিউল আলম মাহমুদ ও অবসরপ্রাপ্ত জেলা জজ মহিতুল হক এনাম চৌধুরী।

অচিরেই বিচার কার্যক্রম শুরু হবে উল্লেখ করে আইন উপদেষ্টা বলেন, এ মাসেই বিচার প্রক্রিয়া শুরু হবে। যদি বলা হয় আরও লোক দরকার বা আন্তর্জাতিক অপরাধ আদালত টু দরকার- সে বিষয়েও ব্যবস্থা নেয়া হবে।

এর আগে গত ১২ অক্টোবর আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল জানিয়েছিলেন, ২ দিনের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করা হবে। ওইদিন বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে অধ্যাপক পিয়াস করিমের স্বরণসভায় এই কথা জানান তিনি।

অন্যদিকে, গতকাল রোববার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট তাজুল ইসলাম জানিয়েছিলেন, বিচারক নিয়োগ হলে এ সপ্তাহেই জুলাই গণহত্যায় অভিযুক্তদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ও দেশত্যাগে নিষেধাজ্ঞা চাওয়া হবে। শেখ হাসিনাসহ বিদেশে পলাতক ফিরিয়ে আনতে ইন্টারপোলের সহায়তা নেওয়া হবে বলেও জানান তিনি।

সংস্থাটির ধানমন্ডি কার্যালয়ে এক বৈঠক শেষে এ কথা বলেন অ্যাডভোকেট তাজুল ইসলাম।

জানা গেছে, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে শেখ হাসিনাসহ আওয়ামী লীগ, ১৪ দলের নেতা ও আইনশৃঙ্খলা বাহিনীর সাবেক শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে এখন পর্যন্ত গুম, হত্যা, গণহত্যাসহ ৬০টির বেশি অভিযোগ জমা পড়েছে। তদন্ত সংস্থা ও প্রসিকিউশন টিমে নিয়োগ হলেও বাকি ছিল বিচারক নিয়োগ। আজ তা সম্পন্ন হলো।

দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
নিজ থেকেই রাষ্ট্রপতির পদত্যাগ করা উচিত
আদালত প্রতিবেদক
Monday, 21 October, 2024
জয়পুরহাটে হত্যা মামলায় ১৩ জনের যাবজ্জীবন
জয়পুরহাট প্রতিনিধি
Sunday, 20 October, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up