Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় হবে রতন টাটার অন্ত্যেষ্টিক্রিয়া
Published : Thursday, 10 October, 2024 at 11:55 AM

রতন টাটা

রতন টাটা

জীবনাবসান হওয়া ভারতের শীর্ষস্থানীয় শিল্পপতি রতন টাটার অন্ত্যেষ্টিক্রিয়া পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় হবে, জানিয়েছেন মহারাষ্ট্র রাজ্যের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। তার মৃত্যুতে রাজ্যজুড়ে একদিনের শোক পালন করা হবে বলেও শিন্ডে ঘোষণা করেছেন। তার প্রতি শ্রদ্ধা জানিয়ে বৃহস্পতিবার মহারাষ্ট্রের সরকারি দপ্তর ও প্রতিষ্ঠানগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। সূত্র : এনডিটিভি

বুধবার ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের এক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থা রতন টাটা শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৬ বছর।

তার প্রতি শ্রদ্ধা জানিয়ে বৃহস্পতিবার মহারাষ্ট্রের সরকারি দপ্তর ও প্রতিষ্ঠানগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। এদিনের জন্য নির্ধারিত সব ধরনের বিনোদনমূলক অনুষ্ঠানও বাতিল করা হয়েছে।
ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সর্বসাধারণকে শেষ শ্রদ্ধা জানানোর সুযোগ দেয়ার জন্য বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মুম্বাইয়ের নরিম্যান পয়েন্টের ন্যাশনাল সেন্টার ফর পারফর্মিং আর্টস (এনসিপিএ) এ রতন টাটার মৃতদেহ রাখা হবে।

টাটার প্রতি শ্রদ্ধা জানিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী বলেছেন, “তার মধ্যে নৈতিকতা এবং উদ্যোক্তার আদর্শ সংমিশ্রণ ঘটেছিল। তিনি উদ্যোক্তাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য একজন অনুসরণীর ব্যক্তিত্ব, ভারতের শিল্পোন্নতির একজন প্রতীক।”

রতন টাটা ১৯৯১ সালে টাটা শিল্প গোষ্ঠীর দায়িত্ব নেন। তিনি কোরাস ও জাগুয়ার ল্যান্ড রোভারের মতো আন্তর্জাতিক সংস্থাগুলি একীভূত করে অধিগ্রহণ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি ইস্পাত থেকে তথ্য প্রযুক্তি খাত পর্যন্ত বহু ক্ষেত্রে টাটা গোষ্ঠীর প্রভাব বিস্তারে নেতৃত্ব দিয়েছিলেন।
তিনি ভারতের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক খেতাব পদ্ম বিভূষণ পেয়েছেন। রতন টাটা ২০১২ সালে অবসর নিলেও শিল্প গোষ্ঠীটিকে পরামর্শ দেয়া চালিয়ে যাওয়ার পাশাপাশি সমাজসেবায়ও সক্রিয় ছিলেন।

তার মৃত্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দেশটির শীর্ষস্থানীয় শিল্পপতি গৌতম আদানি, আনন্দ মহিন্দ্র ও সার্চ ইঞ্জিন গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাইয়ের মতো বহু প্রভাবশালী ও গুরুত্বপূর্ণ ব্যক্তিরা শোক জানিয়েছেন।

দেশসংবাদ/এমএইচ/এমএটি


আপনার মতামত দিন
আবারও বাজারে আসবে ‘আমার দেশ’ পত্রিকা
নিজস্ব প্রতিবেদক
Friday, 18 October, 2024
অন্তর্বর্তী সরকারকে হুমকি আ.লীগের
দেশসংবাদ ডেস্ক
Tuesday, 15 October, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up