Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
নয় বছর পর পাকিস্তান যাচ্ছে ভারত!
Published : Friday, 4 October, 2024 at 8:04 PM, Update: 04.10.2024 8:24:13 PM

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর

পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। সেখানে ইসলামাবাদে অনুষ্ঠিত হতে যাওয়া সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) সম্মেলনে যোগ দেয়ার কথা রয়েছে তার। শুক্রবার (৪ অক্টোবর) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল এই ঘোষণা সূত্র : এনডিটিভি

এ সফর হলে ৯ বছর পর ভারতের কোনো পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানে যাচ্ছেন। পাকিস্তান সফরে শেষ ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী ছিলেন সুষমা স্বরাজ। তিনি আফগানিস্তান সংক্রান্ত একটি সম্মেলনে যোগ দিতে ২০১৫ সালের ডিসেম্বরে ইসলামাবাদে গিয়েছিলেন।

পররাষ্ট্রমন্ত্রী শুধু এসসিও সম্মেলনে যোগ দিতে পাকিস্তানে যাচ্ছেন জানিয়ে এক মিডিয়া ব্রিফিংয়ে রণধীর জয়সওয়াল বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের নেতৃত্বে একটি প্রতিনিধিদল পাকিস্তান সফরে যাবে। আগামী ১৫ ও ১৬ অক্টোবর ইসলামাবাদে অনুষ্ঠিত এসসিও শীর্ষ সম্মেলনে অংশ নেবেন তারা।

তবে মি. জয়শঙ্করের পাকিস্তান সফর বেশ তাৎপর্যপূর্ণ।  কারণ, এ সফরকে নয়াদিল্লির পক্ষ থেকে একটি বড় সিদ্ধান্ত হিসাবে দেখা হচ্ছে।

উল্লেখ্য, গত আগস্টে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এসসিও সম্মেলনে অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছিলেন পাকিস্তান প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। গত ৩০ আগস্ট পাকিস্তান থেকে একটি আমন্ত্রণপত্র পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ভারত। যাতে ভারতকে এসসিও কাউন্সিল অব হেডস অব গভর্নমেন্টের বৈঠকে অংশ নিতে বলা হয়েছে।  

বর্তমানে এসসিও কাউন্সিল অব হেডস অফ গভর্নমেন্টের (সিএইচজি) রোটেটিং চেয়ারম্যানশিপ রয়েছে পাকিস্তানের। সেই প্রেক্ষাপটে তারা দুই দিনব্যাপী এসসিও হেডস অব গভর্নমেন্ট বৈঠকের আয়োজন করছে।  

এসসিও বর্তমানে একটি প্রভাবশালী অর্থনৈতিক ও নিরাপত্তা ব্লক হিসেবে গড়ে উঠেছে, যা বিশ্বের অন্যতম বৃহত্তম আন্তঃআঞ্চলিক আন্তর্জাতিক সংগঠন।  

দেশসংবাদ/এমএইচ/এমএটি


আপনার মতামত দিন
নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 22 October, 2024
কাশ্মীরে সন্ত্রাসীদের হামলায় নিহত ৬
আর্ন্তজাতিক ডেস্ক
Monday, 21 October, 2024
বাস-টেম্পু সংঘর্ষে একই পরিবারের ১২ জন নিহত
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 20 October, 2024
দিল্লিতে স্কুলের কাছে ভয়াবহ বিস্ফোরণ
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 20 October, 2024
ভারতের বিহারে বিষাক্ত মদপানে ৮ জনের মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 18 October, 2024
ভিসা কার্যক্রম নিয়ে নতুন করে যা জানাল ভারত
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 17 October, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up