Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
ভোটে জিতলে অভিবাসী তাড়ানোর অঙ্গীকার ট্রাম্পের
Published : Saturday, 14 September, 2024 at 6:00 PM

সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প

সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প

আসন্ন নির্বাচনে প্রেসিডেন্ট নির্বাচিত হলে হাইতির অভিবাসীদের যুক্তরাষ্ট্র থেকে তাড়িয়ে দেয়ার অঙ্গীকার করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। 

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) লস অ্যাঞ্জেলেসের কাছে অবস্থিত নিজস্ব মালিকানার এক অবকাশকেন্দ্রে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে এ কথা বলেন তিনি।

সাংবাদিকদের ট্রাম্প বলেন, ওহাইও অঙ্গরাজ্যের স্প্রিংফিল্ড শহরের সব অবৈধ অভিবাসীদের দেশ থেকে তাড়িয়ে দেয়া হবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

এদিকে, কোনও তথ্য-প্রমাণ ছাড়াই মঙ্গলবার অনুষ্ঠিত নির্বাচনী বিতর্কে হাইতির অভিবাসীদের বিষয়ে এক অদ্ভুত অভিযোগ তোলেন ট্রাম্প। তিনি দাবি করেন, স্প্রিংফিল্ড শহরের অভিবাসীরা স্থানীয়দের পোষা প্রাণীদের ধরে খেয়ে ফেলছে।

স্প্রিংফিল্ডে প্রায় ১৫ হাজার হাইতি থেকে আসা অভিবাসী রয়েছেন, যাদের অধিকাংশই বৈধ পন্থায় মার্কিন যুক্তরাষ্ট্রে এসেছেন। এতদিন ট্রাম্প সাধারণত অবৈধ অভিবাসীদের তাড়ানোর হুমকি দিয়ে আসছিলেন। কিন্তু এবার ‘কুকুর-বেড়াল খেয়ে ফেলছে’ অভিযোগ নিয়ে তিনি সব অভিবাসীদের ওপর চড়াও হলেন। 

এদিকে, তার এমন ‘খোঁড়া’ যুক্তি নিয়ে দেশব্যাপী উপহাস চললেও, স্প্রিংফিল্ডের অভিবাসীরা নিজেদের নিরাপত্তা নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন। এক অজ্ঞাতনামা ব্যক্তির দুই দিন ধরে টানা বোমা হামলার হুমকিতে শহরের মোট তিনটি স্কুল শুক্রবার বন্ধ ঘোষণা করা হয়, যেখানে হাইতিয়ান অভিবাসীদের সন্তানরা পড়াশোনা করেন বলে মার্কিন সম্প্রচারমাধ্যম এবিসি নিউজ জানিয়েছে।

অভিবাসীদের প্রতি এমন বিদ্বেষমূলক আচরণে উদ্বেগ প্রকাশ করে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যা-ই হচ্ছে, মারাত্মক ভুল হচ্ছে। আমেরিকায় এসবের স্থান নেই। তিনি (ট্রাম্প) যা করছেন, তা থামাতে হবে। অবশ্যই থামাতে হবে।

যুক্তরাষ্ট্রে বসবাসরত হাইতি সম্প্রদায়ের নেতারা বলেছেন, রিপাবলিকান প্রার্থীর এমন মন্তব্যের কারণে তাদের নিরাপত্তা ক্ষুণ্ণ হতে পারে। বিশেষত স্প্রিংফিল্ডের পরিস্থিতি আরও অস্থিতিশীল হয়ে উঠতে পারে।

এ বিষয়ে স্প্রিংফিল্ডে শহরের মেয়র রব রুয়ে এবিসি নিউজকে বলেছেন, আমাদের বিদ্বেষ নয়, সহমর্মিতা দরকার।

এদিকে, শহরে পোষা প্রাণী খেয়ে ফেলার মতো ঘটনার বিশ্বাসযোগ্য কোনও অভিযোগ তারা এখনও পাননি বলে জানিয়েছেন স্প্রিংফিল্ড নগর কর্তৃপক্ষের মুখপাত্র ক্যারেন গ্রেভস। অভিবাসীদের লক্ষ্য করে কোনও বিদ্বেষমূলক অপরাধ সংঘটনের বিষয়েও তিনি অবগত নন বলেও জানান মুখপাত্র।

দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
১৭ হাজার কর্মী ছাঁটাই করবে বোয়িং
আন্তর্জাতিক ডেস্ক
Saturday, 12 October, 2024
ইরানের ওপর আবারও মার্কিন নিষেধাজ্ঞা
আন্তর্জাতিক ডেস্ক
Saturday, 12 October, 2024
লেবাননের সমাধান চায় যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 11 October, 2024
তাণ্ডব চালাচ্ছে বিপজ্জনক হ্যারিকেন মিল্টন
আর্ন্তজাতিক ডেস্ক
Thursday, 10 October, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up