Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিয়ে যে সিদ্ধান্ত নিলেন বাইডেন-স্টারমার
Published : Saturday, 14 September, 2024 at 4:59 PM

হোয়াইট হাউসে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী স্যার কেয়ার স্টারমার এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠক

হোয়াইট হাউসে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী স্যার কেয়ার স্টারমার এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠক

দীর্ঘদিন ধরেই রাশিয়ার অভ্যন্তরে পশ্চিমাদের সরবরাহ করা দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করে হামলা চালানোর জন্য মিত্রদের কাছে অনুমতি প্রার্থনা করে আসছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কিন্তু ন্যাটো মিত্রদের কাছ থেকে তেমন কোনো অনুমতি দেয়া হয়নি তাকে।  

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় হোয়াইট হাউসে, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী স্যার কেয়ার স্টারমার এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাম্প্রতিক সময়ে চলমান যুদ্ধ বিষয়ে কথা বলেছেন। মনে করা হয়েছিল এ আলোচনার মাধ্যমে ইউক্রেন, রাশিয়ার অভ্যন্তরে দূরপাল্লার ক্ষেপনাস্ত্র ব্যবহারের অনুমতি পেতে পারে।

তবে আলোচনা শেষে এমন কোনো সিদ্ধান্তের ইঙ্গিত দেননি দুই দেশের প্রেসিডেন্ট।

ইউক্রেন যুদ্ধের পাশাপাশি গাজায় চলমান যুদ্ধ, উত্তর কোরিয়া ও ইরানের পারমানবিক অস্ত্রের পরিমাণ বৃদ্ধি- বিষয়েও আলোচনা হয়েছে বলে জানা গেছে। হোয়াইট হাউস বলেছে, তারা ইরান এবং উত্তর কোরিয়ার রাশিয়াকে প্রাণঘাতী অস্ত্র সরবরাহের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমা দেশগুলোকে সতর্ক করেছিলেন ইউক্রেনকে রাশিয়ায় দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে না দিতে। ন্যাটো দেশগুলোকে সতর্ক করে দিয়ে পুতিন বলেছিলেন, মস্কো এটাকে (পশ্চিমা অস্ত্রের ব্যবহার) ইউক্রেনের যুদ্ধে ন্যাটো দেশগুলোর সরাসরি অংশগ্রহণ হিসেবে দেখবে। তিনি আরও বলেন, পশ্চিমের এই আচরণ সংঘাতের প্রকৃতিকে উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করবে।

তবে যুক্তরাজ্যের প্রাক্তন প্রতিরক্ষা সচিব স্যার বেন ওয়ালেস বলেছেন, পুতিনের হুমকি সত্ত্বেও ন্যাটোর উচিত ইউক্রেনকে রাশিয়ায় দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে দেওয়া। তিনি আরও যোগ করেছেন, বর্তমান পরিস্থিতি শুধুমাত্র রাশিয়ান প্রেসিডেন্টের উপকার করছে।

এদিকে, সাংবাদিকের এক প্রশ্নের জবাবে বাইডেন বলেন, “আমি পুতিনকে নিয়ে খুব একটা ভাবি না। ” 

সেই সঙ্গেই ডেমোক্র্যাট নেতার দাবি, যুক্তরাষ্ট্র যেমন ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে, সেভাবেই দাঁড়াবে আগামী দিনেও। তার মতে, পুতিন এই যুদ্ধ জিততে পারবেন না।

প্রসঙ্গত, রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ৫৫ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার আর্থিক সাহায্য করেছে। সূত্র: বিবিসি

দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
১৭ হাজার কর্মী ছাঁটাই করবে বোয়িং
আন্তর্জাতিক ডেস্ক
Saturday, 12 October, 2024
ইরানের ওপর আবারও মার্কিন নিষেধাজ্ঞা
আন্তর্জাতিক ডেস্ক
Saturday, 12 October, 2024
লেবাননের সমাধান চায় যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 11 October, 2024
তাণ্ডব চালাচ্ছে বিপজ্জনক হ্যারিকেন মিল্টন
আর্ন্তজাতিক ডেস্ক
Thursday, 10 October, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up