Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
থামছে না শ্রমিক অসন্তোষ, ৭৯ পোশাক কারখানা ছুটি
Published : Monday, 9 September, 2024 at 2:30 PM

থামছে না শ্রমিক অসন্তোষ, ৭৯ পোশাক কারখানা ছুটি

থামছে না শ্রমিক অসন্তোষ, ৭৯ পোশাক কারখানা ছুটি

চলমান শ্রমিক অসন্তোষের মুখে আজও ঢাকা জেলার সাভারের আশুলিয়ার ৭৯টি পোশাক কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। তবে সকাল থেকে কোথাও কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি । 

এ ছাড়াও বাড়তি নিরাপত্তার জন্য মোতায়েন রয়েছে শিল্পপুলিশ, সেনা, র‍্যাব ও বিজিবিসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

পুলিশ ও কারখানা সূত্র জানায়, সোমবার (৯ সেপ্টেম্বর) দুপুর পর্যন্ত এই এলাকার অনন্ত, শারমীন, হামীম, স্টারলিং গ্রুপসহ ৬৮টি কারখানাতে ছুটি বহাল ছিল। যেসব কারখানা খোলা ছিল তার মধ্যে ১৩টি কারখানার শ্রমিকরা আজ কাজ না করে কারখানা থেকে বেরিয়ে যায়। এ ছাড়া খোলা থাকলেও শ্রমিকরা কাজ বন্ধ করে কারখানার ভেতরে বিশৃঙ্খলা করছে এমন কারখানার সংখ্যা অন্তত ৮টি। এগুলো হলো, মণ্ডল নিটওয়্যার, ন্যাচারাল ডেনিম, নিট কম্পোজিট, রেডিয়েন্স জিনস, রেডিয়েন্স ফ্যাশন, গার্মেন্টস এক্সপোর্ট ভিলেজ, ব্রেভো অ্যাপারেলস লিমিটেড, প্রিন্স জ্যাকার্ড সোয়েটার লিমিটেড।

শ্রমিকরা বলেন, রোববার (৮ সেপ্টেম্বর) রাতে মালিকপক্ষ সোমবার সাধারণ ছুটি ঘোষণা করে কারখানার সামনে নোটিশ টাঙিয়ে দেয়। এর মধ্যে কিছু কারখানাকে সকালে নোটিশ দিতে দেখা গেছে । শ্রমিকরা কারখানায় গিয়ে বন্ধের নোটিশ পেয়ে কারখানা থেকে ফিরে আসে।

তবে সকালে শিমুলতলা এলাকায় শ্রমিকরা সড়ক অবরোধের চেষ্টা করলে, যৌথ বাহিনীর সদস্যরা তাদের বুঝিয়ে বাসায় পাঠিয়ে দেয়। এখন পর্যন্ত কোনও অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়া যায়নি।

অন্যদিকে, রোববার সন্ধ্যায় জামগড়ার শিমুলতলা এলাকায় বেঙ্গল গ্রুপের ইউফোরিয়া অ্যাপারেলস লিমিটেড নামে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে কারখানার স্টাফ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, শ্রমিকসহ কমপক্ষে ৩০ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। সংঘর্ষ চলাকালে র‍্যাবের একটি গাড়িতে অগ্নিসংযোগেরও চেষ্টা করে বিক্ষুব্ধরা।

আশুলিয়া শিল্পপুলিশ-১-এর পুলিশ সুপার (এসপি) সারোয়ার আলম বলেন, আজ ৭৯টি কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে কিছু কারখানায় বন্ধের নোটিশ দেখতে পেয়ে শ্রমিকরা বাড়ি ফিরে যায়। আর কিছু কারখানায় সকালে কাজে যোগ দিয়ে কর্মবিরতি করলে ছুটি ঘোষণা করে মালিকপক্ষ। তবে এখন পর্যন্ত কোথাও কোনও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। এ ছাড়া যেকোনও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তাব্যবস্থা।

দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
বিশ্ববাজারে বাড়ল জ্বালানি তেলের দাম
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 21 October, 2024
চাল আমদানিতে শুল্ক কমালো এনবিআর
নিজস্ব প্রতিবেদক
Sunday, 20 October, 2024
দেশের ইতিহাসে সর্বোচ্চ দামে স্বর্ণ
নিজস্ব প্রতিবেদক
Saturday, 19 October, 2024
স্বর্ণের দামে নতুন ইতিহাস
অর্থনীতি ডেস্ক
Saturday, 19 October, 2024
দাম নিয়ন্ত্রণে আসছে সবজি পরিবহন ট্রেন
নিজস্ব প্রতিবেদক
Saturday, 19 October, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up