Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
বিমান বাহিনীর প্রধানকে বরখাস্ত করলেন জেলেনস্কি
Published : Saturday, 31 August, 2024 at 7:18 PM

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সঙ্গে বিমান বাহিনীর প্রধান মিকোলা ওলেশচুক

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সঙ্গে বিমান বাহিনীর প্রধান মিকোলা ওলেশচুক

ইউক্রেনের বিমানবাহিনীর প্রধানকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। একটি এফ-১৬ যুদ্ধবিমান ধ্বংস হওয়া নিয়ে উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই এই ঘটনা সামনে এলো। 

শুক্রবার (৩০ আগস্ট) প্রেসিডেনশিয়াল ওয়েবসাইটে বিজ্ঞপ্তির মাধ্যমে লেফটেন্যান্ট জেনারেল মিকোলা ওলেশচুককে বরখাস্ত করার কথা জানানো হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে জেলেনস্কি বলেছেন, তিনি বিমানবাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল ওলেশচুককে দায়িত্ব হতে অব্যাহতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি আরও বলেছেন, জনগণকে রক্ষা করতে নেতৃস্থানীয় পর্যায়ে নিজেদের শক্তিশালী করা প্রয়োজন।

যুক্তরাষ্ট্রের দেয়া এফ-১৬ বিমানটি সোমবার বিধ্বস্ত হয়। এই ঘটনায় একজন বৈমানিক নিহত হন। রুশ ক্ষেপণাস্ত্র হামলার সময় বিমানটি বিধ্বস্ত হলেও এর প্রত্যক্ষ কারণ শত্রুর আক্রমণ নয় বলে ইউক্রেনের দাবি। এদিকে, ঘটনার দায় নিয়ে লেফটেন্যান্ট জেনারেল ওলেশচুক অন্য রাজনীতিবিদদের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েছিলেন।

অবশ্য ওলেশচুককে বরখাস্ত করার নির্দিষ্ট কোনও কারণ জেলেনস্কি উল্লেখ করেননি। তবে তিনি বলেছেন, দেশের সব যোদ্ধার প্রতি খেয়াল রাখা আমার কর্তব্য।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে সর্বাত্মক অভিযান শুরু করে রাশিয়া। দেশটির প্রায় ১৮ শতাংশ বর্তমানে মস্কোর নিয়ন্ত্রণে আছে। তবে চলতি বছরের আগস্ট মাসে রুশ ভূখণ্ডে অনুপ্রবেশ করে আকস্মিক হামলা শুরু করে ইউক্রেন। এরপর থেকে ইউক্রেনে রুশ হামলার ব্যাপকতা ও তীব্রতা আরও বৃদ্ধি পেয়েছে।

বিমানবাহিনীর অন্তর্বর্তীকালীন প্রধান হিসেবে লেফটেন্যান্ট জেনারেল আনাতোলি ক্রিভোনোযখোকে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি দেশের মধ্যাঞ্চলের নিরাপত্তায় নিযুক্ত ‘সেন্ট্রাল এয়ার কমান্ড’ এর দায়িত্বে ছিলেন। এফ-১৬ বিমানটি ধ্বংস হওয়া নিয়ে তীব্র বিতর্কের মধ্যেই তিনি দায়িত্ব গ্রহণ করলেন।

দেশটির রাজনীতিবিদ ও পার্লামেন্টারি ডিফেন্স কমিটির সদস্য মারিয়ানা বেজুহলা বৃহস্পতিবার দাবি করেছেন, ইউক্রেনের আকাশ নিরাপত্তা ব্যবস্থা ‘প্যাট্রিয়ট’ এর কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে।  

ওলেশচুক শুক্রবার বলেছেন, সম্পূর্ণ বিষয়টি নিয়ে তদন্ত হচ্ছে। সামরিক নেতৃত্বকে অবমাননার জন্য বেজুহলাকে অভিযুক্ত করেন তিনি।

রাশিয়ার সর্বাত্মক অভিযান শুরু হওয়ার পর থেকে জেলেনস্কি একাধিক সামরিক নেতাকে পদচ্যুত করেছেন। চলতি বছর ফেব্রুয়ারিতে তিনি সামরিক বাহিনীর কমান্ডার ইন চিফ ভ্যালেরি ঝালুঝনিকে বরখাস্ত করেন। আবার, অত্যধিক ক্ষয়ক্ষতি ও অযোগ্যতার দায়ে জুন মাসে লেফটেন্যান্ট জেনারেল ইউরি সোডলকে দায়িত্ব থেকে অব্যাহতি দেন জেলেনস্কি।  

দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
রাশিয়ার দখলে ইউক্রেনের আরো দুটি গ্রাম
আর্ন্তজাতিক ডেস্ক
Saturday, 12 October, 2024
শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা আজ
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 11 October, 2024
চিকিৎসায় নোবেলজয়ীর নাম ঘোষণা আজ
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 7 October, 2024
‘পারমাণবিক হামলার’হুঁশিয়ারি পুতিনের
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 26 September, 2024
গ্রিসে অভিবাসীদের নৌকাডুবি, ৪ মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 24 September, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up