Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
জামায়াত-শিবির নিষিদ্ধের প্রজ্ঞাপন প্রত্যাহার
Published : Wednesday, 28 August, 2024 at 12:28 PM, Update: 28.08.2024 12:30:53 PM

জামায়াত-শিবির নিষিদ্ধের প্রজ্ঞাপন প্রত্যাহার

জামায়াত-শিবির নিষিদ্ধের প্রজ্ঞাপন প্রত্যাহার

আওয়ামী লীগ সরকারের আমলে বাংলাদেশ জামায়াতে ইসলামী এবং দলটির ছাত্র সংগঠন ইসলামী ছাত্রশিবিরকে দেওয়া নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। এখন সেটি প্রত্যাহার করা হয়েছে। ফলে দলটির রাজনীতিতে আর কোনো বাধা রইলো না।

বধবারই (২৮ আগস্ট) জামায়াতে ইসলামী ও ছাত্র শিবিরের রাজনীতি বাতিলের প্রজ্ঞাপন বাতিল করার প্রক্রিয়া সম্পন্ন হবে। সকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ভেটিং করার জন্য আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ বিভাগে পাঠানো হয়েছে। ভেটিং শেষ করে বিজি প্রেসে তা পাঠানো হবে গেজেটের জন্য।

এ বিষয়ে আইন মন্ত্রনালয় থেকে জানানো হয়েছে, আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষ হলে কিছুক্ষণের মধ্যেই জামায়াতে ইসলামী ও ছাত্র শিবিরের রাজনীতি নিষিদ্ধের গেজেট প্রকাশ হবে। এর আগে, গত ১ আগস্ট নির্বাহী আদেশে বাংলাদেশের রাজনীতি থেকে নিষিদ্ধ ঘোষণা করা হয় জামায়াতে ইসলামী এবং ইসলামী ছাত্র শিবিরকে। সন্ত্রাসবিরোধী আইনে তাদের নিষিদ্ধ করে গেজেট প্রকাশ করে তৎকালীন আওয়ামী লীগ সরকার।

জননিরাপত্তা বিভাগের তৎকালীন সচিব জাহাংগীর আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, সন্ত্রাস বিরোধী আইন, সরকার ২০০৯-এর ধারা ১৮ (১) এ প্রদত্ত ক্ষমতাবলে, বাংলাদেশ জামায়াতে ইসলামী এবং বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরসহ উহার সকল অঙ্গ সংগঠককে রাজনৈতিক দল ও সংগঠন হিসাবে নিষিদ্ধ ঘোষণা করিল এবং উক্ত আইনের তফসিল-২ এ বাংলাদেশ জামায়াতে ইসলামী ও বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরসহ উহার সকল অঙ্গ সংগঠককে নিষিদ্ধ সত্ত্বা হিসাবে তালিকাভুক্ত করিল।

দেশসংবাদ/এএসএম


আপনার মতামত দিন
বেশি অক্ষম হলে ক্ষমতা ছেড়ে দিন-সরকারকে নুর
ঝিনাইদহ প্রতিনিধি
Saturday, 19 October, 2024
সংলাপে এবারও ডাক পেল না জাতীয় পার্টি
নিজস্ব প্রতিবেদক
Saturday, 19 October, 2024
শমসের মবিন চৌধুরী গ্রেপ্তার
নিজস্ব প্রতিবেদক
Thursday, 17 October, 2024
আওয়ামী লীগের রাজনীতি চিরতরে মুছে দিতে হবে
গাজীপুর প্রতিনিধি
Wednesday, 16 October, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up