Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
সকাল ৮ টায় খুলেবে কাপ্তাই বাঁধ
Published : Sunday, 25 August, 2024 at 7:02 AM

সকাল ৮ টায় খুলেবে কাপ্তাই বাঁধ

সকাল ৮ টায় খুলেবে কাপ্তাই বাঁধ

বিপৎসীমার কাছাকাছি থাকলেও কাপ্তাই বাঁধের জলকপাট গতকাল রাত ১০টায় খোলা হয়নি। কর্তৃপক্ষ জানিয়েছে, রোববার (২৫ আগস্ট) সকাল ৮টায় ৬ ইঞ্চি করে জলকপাট খোলে দেওয়া হবে। তবে এতে আতঙ্কের কিছু নেই।

শনিবার (২৪ আগস্ট) রাত ১১টার দিকে বিষয়টি গণমাধ্যকে নিশ্চিত করেছেন কাপ্তাই জল বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের। 

তিনি বলেন, পানি বিপদসীমার কাছাকাছি চলে যাওয়ায় আজ রাতে জলকপাট খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। আমরা একটি নোটিশও জারি করেছিলাম। তবে রাত হওয়ায় আমরা আজকে এটি খুলছি না। আগামীকাল সকাল আটটায় জলকপাট খোলা হবে।

কী পরিমাণ খোলা হবে জানতে চাইলে তিনি আরও বলেন, আমরা প্রথম পর্যায়ে ৬ ইঞ্চি করে খুলে দেব। যদি প্রয়োজন হয় সেটি আরও একটু বাড়বে।

এতে আসেপাশে তেমন কোনো প্রভাব পড়বে না জানিয়ে এটিএম আব্দুজ্জাহের বলেন, ১ ফুটের মতো পানি বাড়তে পারে। তবে এতে তেমন বিরক্ত প্রভাব পড়বে না। এখানে আতঙ্কের কিছু নেই।

এর আগে দুপুরে পানির মাত্রা বিপৎসীমার (১০৮ ফুট) কাছাকাছি উঠে এসেছে। এমন পরিস্থিতিতে নোটিশ জারি করা হয় যে, শনিবার ২টা পর্যন্ত কাপ্তাই লেকের পানির পরিমাপ ১০৭ দশমিক ৬৩ ফুট পর্যন্ত উঠেছে। 

সন্ধ্যা নাগাদ যদি পারি ১০৮ ফুটের কাছাকাছি বা বেড়ে যায় তাহলে কাপ্তাই স্পিল ওয়ের ১৬টি গেটের ৬ ইঞ্চি করে ছেড়ে দেওয়া হবে। সবাইকে সাবধানে থাকার অনুরোধ জানান এই কর্মকর্তা।

বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, বর্তমানে লেকে রুলকার্ভ অনুযায়ী প্রয়োজনের চেয়ে পানি বেশি আছে। এ কারণে বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটে সর্বোচ্চ ২১৯ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। যদিওবা পাঁচ ইউনিট থেকে সর্বোচ্চ ২৩০ থেকে ২৪০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন সম্ভব।

নিয়মানুযায়ী কাপ্তাই লেকে ১০৮ ফুট এমএসএল পর্যন্ত পানি উঠলে বিপৎসীমার অবস্থা সৃষ্টি হয়। এই পরিমাপে পৌঁছালে কাপ্তাই লেকের ছাড়ার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

দেশসংবাদ/এএসএম


আপনার মতামত দিন
মধ্যরাতে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত
কক্সবাজার প্রতিনিধি
Monday, 21 October, 2024
মিয়ানমারে বিস্ফোরণ, কাঁপছে টেকনাফ
কক্সবাজার প্রতিনিধি
Tuesday, 15 October, 2024
রোহিঙ্গার অনুপ্রবেশ ঠেকাল বিজিবি
কক্সবাজার প্রতিনিধি
Sunday, 13 October, 2024
ভারতে পালাতে গিয়ে সাবেক যুগ্ম সচিব গ্রেপ্তার
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
Saturday, 12 October, 2024
চৌদ্দগ্রামে স্বেচ্ছাশ্রমে ডাকাতিয়া নদীর কুচুরিপানা পরিস্কার
চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি
Saturday, 12 October, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up