Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
সুরমা নদীর পানি আবারও বিপৎসীমার ওপরে
Published : Friday, 12 July, 2024 at 4:56 PM

পাহাড়ি ঢলের পানিতে প্লাবিত হয়েছে সুনামগঞ্জ-তাহিরপুর সড়কের চিকসা এলাকা

পাহাড়ি ঢলের পানিতে প্লাবিত হয়েছে সুনামগঞ্জ-তাহিরপুর সড়কের চিকসা এলাকা

সুনামগঞ্জে অবিরাম বৃষ্টিপাত ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে অস্বাভাবিক হারে বাড়ছে জেলার সব নদীর পানি। ইতিমধ্যে সুনামগঞ্জের প্রধান নদী সুরমা বিপৎসীমা অতিক্রম করেছে। এতে ভাটির জনপদে তৃতীয় দফায় বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছেন জেলার লক্ষাধিক মানুষ।

শুক্রবার (১২ জুলাই) সুনামগঞ্জ পৌরশহরের ষোলঘর পয়েন্টে একরাতেই সুরমা নদীর পানি বৃদ্ধি পেয়েছে ৩৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানায় সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড। 

এতে উপজেলার আনোয়ারপুর থেকে উপজেলা সদর সড়কের চিকসা এলাকা প্লাবিত হয়েছে। এর আগে সুনামগঞ্জ-তাহিরপুর সড়কের আনোয়ারপুর, বিশ্বম্ভরপুর উপজেলার শক্তিয়ারখলা ও দুর্গাপুর এলাকা প্লাবিত হয়। এই সড়ক দিয়ে প্রায় এক মাস সরাসরি যান চলাচল বন্ধ আছে। প্লাবিত স্থানে নৌকায় পারাপার হচ্ছেন লোকজন।

সুনামগঞ্জ পৌর শহরের সুরমা নদীতীরবর্তী মল্লিকপুর, বড়পাড়া, তেঘরিয়া, উত্তর আরপিননগর, ষোলঘর, ফিরোজপুর এলাকার রাস্তাঘাট ও কিছু ঘরবাড়ি আবার প্লাবিত হয়েছে। শহরে কালীপুর, শান্তিবাগ এলাকা থেকে বন্যার পানি নামেনি এখনো।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা গেছে, সুনামগঞ্জে দ্বিতীয় দফা বন্যার পানি কমতে শুরু করে ১ জুলাই থেকে। ৪ জুলাই সুরমা নদীর পানি বিপৎসীমার নিচে নামে। তবে নদী ও হাওরে পানি কমে ধীরে। অনেক স্থানে রাস্তাঘাট ও মানুষের বাড়িঘরে পানি ছিল। গত মঙ্গলবার সুরমা নদীর পানি বিপৎসীমার ৪৬ সেন্টিমিটার নিচে ছিল। এরপর ওই দিন রাত থেকে আবার সুনামগঞ্জে ও এর উজানে ভারতের মেঘালয়ে ভারী বৃষ্টি হয়। এ কারণে পাহাড়ি ঢল নেমে নদীর পানি বাড়তে থাকে।

পাউবোর তথ্যমতে, আজ দুপুর ১২টায় সুনামগঞ্জ পৌর শহরের ষোলঘর এলাকায় সুরমা নদীর পানি বিপৎসীমার ২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। একই সময়ে ছাতক উপজেলা শহরের কাছে সুরমা নদীর পানি বিপৎসীমার ৬৪ সেন্টিমিটার ওপরে ছিল। গতকাল বৃহস্পতিবার সকাল ৯টা থেকে আজ সকাল ৯টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জে বৃষ্টি হয়েছে ১৫৫ মিলিমিটার। একই সময়ে ভারতের চেরাপুঞ্জিতে বৃষ্টি হয়েছে ১৬০ মিলিমিটার।

তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আফতাব উদ্দিন জানান, গত বুধবার রাত থেকে পাহাড়ি ঢল নামছে। এ কারণে উপজেলার কয়েকটি ইউনিয়ন প্লাবিত হয়েছে। উপজেলার বাদাঘাট-তাহিরপুর, তারিহপুর-সুনামগঞ্জ সড়ক আবার প্লাবিত হয়েছে। আবার পানি বাড়ায় মানুষের ভোগান্তি বেড়েছে।

বিশ্বম্ভরপুর উপজেলার মল্লিকপুর গ্রামের বাসিন্দা আবদুল গণি (৬০) বলেন, ‘পানি তো এবার যেতেই চাচ্ছে না। কিছু কমে, আবার বাড়ে। গত এক মাস এভাবেই চলছে।

সদর উপজেলার সৈয়দপুর গ্রামের বাসিন্দা আবুল খয়ের (৪৫) জানান, তাদের এলাকার ঘরবাড়িতে আবার পানি ঢুকছে। এলাকার প্রধান সড়ক থেকে পানি নামতেই পারেনি। এখন আবার পানি বেড়ে গেছে। জেলা সদরে যাতায়াতের ক্ষেত্রে ভোগান্তি পোহাচ্ছেন লোকজন।

খোঁজ নিয়ে জানা যায়, জেলার সদর, ছাতক, দোয়ারাবাজার জামালগঞ্জ, শান্তিগঞ্জ, দিরাই, শাল্লা উপজেলায় এখনো বন্যা পরিস্থিতি বিরাজ করছে। এখন আবার ভারী বৃষ্টি ও উজানের ঢলে পানি বাড়ছে।

সদর উপজেলার নীলপুর গ্রামের বাসিন্দা সুলতান মিয়া (৭০) বলেন, বন্যায় তো আমরার সর্বনাশ করি দিছে। ঘরও খানি নাই, কাম নাই। ইভাবে টানা বইন্যা অইলে ত আমরা শেষ অইজিমু। একই গ্রামের আমির আলী (৩৪) বলেন, একবার কিছু চাউল সাহায্য পাইছলাম। আর কোনো কিছু খেউ দিছে না। সাহায্য দরকার।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেছেন, উজানের ঢল নামছে, একই সঙ্গে ভারী বৃষ্টিও হচ্ছে। তাই পানি আরও বাড়তে পারে। তবে বড় বন্যার হবে না। ভারী বৃষ্টি না হলে পানি কমবে।

দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
সিলেটের মিললো ৮ মিলিয়ন গ্যাসের সন্ধান
সিলেট প্রতিনিধি
Tuesday, 22 October, 2024
রিসোর্ট থেকে সাবেক অতিরিক্ত সচিবের মরদেহ উদ্ধার
মৌলভীবাজার প্রতিনিধি
Thursday, 10 October, 2024
সাবেক কৃষিমন্ত্রীর ভাই আটক
মৌলভীবাজার প্রতিনিধি
Monday, 30 September, 2024
সীমান্তে বিএসএফের গুলিতে কিশোরী নিহত
মৌলভীবাজার প্রতিনিধি
Tuesday, 3 September, 2024
 ৪৬ কেজি ইলিশ ভারতে পাচারের সময় জব্দ
নিজস্ব প্রতিনিধি
Saturday, 31 August, 2024
গণপিটুনিতে জায়েদ খান নিহত
মৌলভীবাজার প্রতিনিধি
Thursday, 29 August, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up