Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
ব্রিটিশ নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থী
Published : Tuesday, 2 July, 2024 at 9:38 AM, Update: 02.07.2024 2:43:42 PM

ব্রিটিশ নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থী

ব্রিটিশ নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত ৩৪ প্রার্থী

যুক্তরাজ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় নির্বাচন। এই নির্বাচনে ভিন্ন ভিন্ন দলের মনোনীত প্রতিনিধি ও স্বতন্ত্র প্রার্থী, সব মিলিয়ে অন্তত ৩৪ জন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক প্রতিদ্বন্দ্বিতা করবেন। যাদের মধ্যে একাধিক প্রার্থীর জয়ের পর মন্ত্রিসভায় স্থান পাবারও সম্ভাবনা রয়েছে। শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা।

আগামী ৪ জুলাই অনুষ্ঠিত হতে যাওয়া যুক্তরাজ্যের হাউস অফ কমন্স -এর নির্বাচনে মোট ৬৫০ টি আসন রয়েছে।

তথ্য ভিজ্যুয়ালাইজ করা জার্মান অনলাইন প্ল্যাটফর্ম স্ট্যাটিস্টা’র সর্বশেষ প্রোজেকশন অনুযায়ী ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির (প্রধানমন্ত্রী ঋষি সুনাকের রক্ষণশীল দল) নিরঙ্কুশ পরাজয় ঘটতে পারে। ৮ দিন ব্যাপী  চালানো এই জরিপে অংশ নেন প্রায় ৪০,০০০ প্রাপ্তবয়স্ক ব্রিটিশ নাগরিক।

মাল্টিলেভেল রিগ্রেশন এবং পোস্ট-স্ট্র্যাটিফিকেশন মডেলের ওপর ভিত্তি করে চালানো জরিপ বিধায় নির্বাচনের একটি সম্ভাব্য ফলাফলও পাওয়া গেছে। এই ফলাফলে প্রধান বিরোধী দল লেবার পার্টি ৪২৫ টি আসনে জয় লাভ করেছে এবং রক্ষণশীলরা পেয়েছে মাত্র ১০৮টি আসন।

লেবার পার্টি থেকে ৮ জন

প্রধান বিরোধী দল লেবার পার্টি থেকে বাংলাদেশি বংশোদ্ভূত আটজন ব্রিটিশ নাগরিক মনোনয়ন পেয়েছেন। বর্তমানে এমপি হিসেবে দায়িত্ব পালন করছেন এবং আবার মনোনয়ন পেয়েছেন—এমন চারজন হলেন রুশনারা আলী, রুপা হক, টিউলিপ সিদ্দিক ও আফসানা বেগম। রুশনারা বেথনাল গ্রিন অ্যান্ড স্টেপনিগ্রিন, রুপা ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন, টিউলিপ হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন এবং আফসানা পপলার অ্যান্ড লাইম হাউস আসন থেকে লড়ছেন। অপর চার প্রার্থীর মধ্যে উইথহামের আসন থেকে রুমী চৌধুরী, রুফিয়া আশরাফ সাউথ নর্থাম্পটনশায়ার, নুরুল হক আলী গর্ডন অ্যান্ড বোচান এবং নাজমুল হোসাইন ব্রিগ অ্যান্ড ইমিংহাম আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কনজারভেটিভ থেকে ২ জন

ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির মনোনয়নে নির্বাচনী লড়াইয়ে আছেন দুজন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। তাদের মধ্যে দক্ষিণ লন্ডনের টটেনহাম আসনে আতিক রহমান এবং ইলফোর্ড সাউথ আসনে সৈয়দ সাইদুজ্জামান প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ওয়ার্কার্স পার্টি অব ব্রিটেন থেকে ৬ জন

ওয়ার্কার্স পার্টি অব ব্রিটেন থেকে ছয়জন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক মনোনয়ন পেয়েছেন। ইলফোর্ড সাউথে গোলাম টিপু, বেডফোর্ডে প্রিন্স সাদিক চৌধুরী, হেকনি সাউথে মোহাম্মদ সাহেদ হোসাইন, আলট্রিচহাম অ্যান্ড সেল ওয়েস্টে ফয়সাল কবির, ম্যানচেস্টার রসলমোতে মোহাম্মদ বিলাল এবং স্টার্টফোর্ড অ্যান্ড বো আসনে হালিমা খান প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্যান্য

ইলফোর্ড সাউথ আসনে রিফর্ম পার্টির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন রাজ ফরহাদ। লিবারেল ডেমোক্র্যাটসের মনোনয়নে রাবিনা খান বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি থেকে নাজ আনিস মিয়া ডুনফারমলাইন অ্যান্ড ডলার আসনে লড়ছেন। সোশ্যালিস্ট পার্টির হয়ে ফোকস্টোন আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন মমতাজ খানম।


গ্রিন পার্টি নামের দলটির মনোনয়ন পেয়েছেন ৩ জন বাংলাদেশী বংশোদ্ভূত। সাইদ সিদ্দিকী লড়ছেন ইলফোর্ড সাউথে, সাইদ শামসুজ্জামান শামস নির্বাচন করছেন ওল্ডহাম ওয়েস্ট অ্যান্ড রয়টনে এবং শারমিন রাহমান প্রতিদ্বন্দ্বিতা করছেন লেস্টার সাউথ আসনে।

১১ জন স্বতন্ত্র

বাংলাদেশি বংশোদ্ভূত ১১ ব্রিটিশ নাগরিক এই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। হলবর্ন অ্যান্ড প্যানক্রাসে লড়ছেন ওয়েইছ ইসলাম। বেথনালগ্রিন অ্যান্ড স্টেপনি গ্রিনে আজমাল মাশরুর, সুমন আহমেদ ও সাম উদ্দিন। পপলার অ্যান্ড লাইমহাউসে এহতেশামুল হক। স্টার্টফোর্ড অ্যান্ড বোতে ওমর ফারুক ও নিজাম আলী। ইলফোর্ড সাউথে নূরজাহান বেগম। নিউক্যাসল সেন্ট্রাল অ্যান্ড ওয়েস্টে হাবিব রহমান। বেক্সিল অ্যান্ড ব্যাটেলে আবুল কালাম আজাদ। ওল্ডহাম ওয়েস্ট, চেটারটন অ্যান্ড রয়স্টোনে রাজা মিয়া।

যুক্তরাজ্যের আসন্ন নির্বাচনে ছোট-বড় প্রায় ৯৮টি রাজনৈতিক দল অংশ নিচ্ছে। এবার রেকর্ডসংখ্যক ৪ হাজার ৫১৫ জন প্রার্থী ভোটযুদ্ধে শামিল হয়েছেন। কোনও আসনে পাঁচজনের কম প্রার্থী নেই।

দেশ সংবাদ/ এসএইচ


আপনার মতামত দিন
দেশে ফিরলে ৪০ লাখ টাকা!
প্রবাস ডেস্ক
Sunday, 22 September, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up