Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
বিতর্কিত ট্যাক্স আইন থেকে সরে এলো কেনিয়া
Published : Wednesday, 26 June, 2024 at 9:24 PM

বিতর্কিত ট্যাক্স আইন থেকে সরে এলো কেনিয়া

বিতর্কিত ট্যাক্স আইন থেকে সরে এলো কেনিয়া

কেনিয়ায় কর বৃদ্ধি সংক্রান্ত আইনে সই করবেন না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট উইলিয়াম রুটো। মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, বুধবার (২৬ জুন) এই বিতর্কিত অর্থ বিলে সই করতে অস্বীকৃতি জানান তিনি। 

কেনিয়ায় বিতর্কিত এই কর বৃদ্ধি সংক্রান্ত আইন পাসের বিরোধিতায় বিক্ষোভে এরই মধ্যে পুলিশের গুলিতে অন্তত ১৩ জন নিহত হয়েছেন। গত কয়েকদিন ধরেই রাজধানী নাইরোবিসহ দেশটির বিভিন্ন এলাকায় বিক্ষোভ চলে আসছিল। তবে পরিস্থিতি মঙ্গলবার উত্তপ্ত হয়ে। বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে গুলি ছোড়ে পুলিশ। 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানা গেছে, মঙ্গলবার বিক্ষোভে অংশ নেয়া হাজারো মানুষ পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপের পাশাপাশি ব্যারিকেড ভেঙে পার্লামেন্ট ভবনে ঢোকার চেষ্টা করেন। পার্লামেন্ট অধিবেশন চলাকালীন ভবনে হামলার চেষ্টা করেন তারা। জোর করে পার্লামেন্টের ভেতর ঢুকে পড়েন অনেকে। 

পুলিশের অভিযোগ, পার্লামেন্টের ভেতরে ভাঙচুর চালায় বিক্ষোভকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে গুলি ছোড়া হয়। পরে বিক্ষোভকারীদের পার্লামেন্ট থেকে সরিয়ে দিতে সমর্থ হয় পুলিশ।
 
নাইরোবির পাশাপাশি কেনিয়ার বিভিন্ন এলাকায় নতুন আইনের বিরুদ্ধে বিক্ষোভ হচ্ছে। কারণ, এই আইনের মাধ্যমে কর বাড়ানো হয়েছে। আইন পাসের আগে গত সপ্তাহে কর বৃদ্ধি সংক্রান্ত প্রস্তাবটির কিছু বিষয়ে সংশোধন করা হয়। তবে সংশোধন নয়, কেনিয়ার সাধারণ জনগণ আইনটি পুরোপুরি বাতিল চায়।

এদিকে গত সপ্তাহে শুরু হওয়া এই বিক্ষোভ কেনিয়া সরকারের উদ্বেগ বাড়িয়েছে। এমন পরিস্থিতিতে দেশটির প্রেসিডেন্ট উইলিয়াম রুটো সেনাবাহিনীকে নিরাপত্তা ও স্থিতিশীলতা নষ্ট করার যেকোনো প্রচেষ্টা ঠেকানোর নির্দেশ দিয়েছেন। এর আগে গত সপ্তাহের শেষ দিকে তিনি বিক্ষোভকারীদের সাথে কথা বলতে প্রস্তুত বলে জানিয়েছিলেন।

দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
কঙ্গোতে নৌকাডুবে ৭৮ জনের মৃত্যু
আর্ন্তজাতিক ডেস্ক
Friday, 4 October, 2024
সোনার খনির দখল নিয়ে গোলাগুলি, নিহত ৩০
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 16 September, 2024
তেলের ট্যাংকার বিস্ফোরণে নিহত ১৫
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 15 September, 2024
নাইজেরিয়ায় নৌকা ডুবে ৬৪ জনের মৃত্যু!
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 15 September, 2024
নাইজেরিয়ায় ট্যাংকারে বিস্ফোরণ, নিহত ৪৮
নিজস্ব প্রতিবেদক
Monday, 9 September, 2024
নাইজেরিয়ায় হামলা, নিহত ৮১
আন্তর্জাতিক ডেস্ক
Wednesday, 4 September, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up