Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
জলে ভাসছে সিলেট, ম্লান ঈদ আনন্দ
Published : Monday, 17 June, 2024 at 9:07 PM

জলে ভাসছে সিলেট, ম্লান ঈদ আনন্দ

জলে ভাসছে সিলেট, ম্লান ঈদ আনন্দ

ভারতের মেঘালয় থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে সিলেট ও সুনামগঞ্জ জেলার প্রায় পাঁচ শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। ঈদের দিন ভোররাতে আকস্মিকভাবে সৃষ্ট এই বন্যায় ভোগান্তিতে পড়েছেন সিলেটের মানুষজন। বাসা বাড়িতে পানি প্রবেশ করার পাশাপাশি অনেক মানুষ ভোগান্তিতে পড়েছেন কোরবানির জন্য ক্রয় করা পশু নিয়ে। কোথাও কোথাও একটু মাটিও অবশিষ্ট নেই, যেখানে প্লাবিত হয়নি। বাড়ি, ঘর, মসজিদসহ সবই তলিয়ে গেছে।

এরমধ্যে সিলেটের সীমান্তবর্তী গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও কানাইঘাট উপজেলার ৪ শতাধিক গ্রাম তলিয়েছে। আর সুনামগঞ্জের খাসিয়ামারা নদীর বাঁধ ভেঙে জেলা সদর, দোয়ারাবাজার ও ছাতক উপজেলার অন্তত ৭০টির মতো গ্রাম প্লাবিত হয়েছে।

প্রাণ বাঁচাতে উঁচু জায়গা ও আত্মীয়-স্বজনের বাড়িতে আশ্রয় নিয়েছেন দুর্গতরা। এসব এলাকার বাসিন্দাদের ঈদ রূপ নিয়েছে বিষাদে। এমন পরিস্থিতিতে অনেক সামর্থবান ব্যক্তি পশু কোরবানি দিতে পারেনি। আবার অনেকে পশু কিনেও কোরবানি দিতে পারেননি। আশ্রয়কেন্দ্রে কেটেছে অনেকের ঈদ।

সিলেটের স্থানীয়রা জানান, গতকাল রাতে টানা বৃষ্টি হওয়ায় এবং ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সোমবার সকালে পরিস্থিতির ব্যাপক অবনতি হয়। ফলে তারা আর বাড়িতে থাকতে পারেননি। এরপর তারা আশ্রয়কেন্দ্রগুলোতে যান।

স্থানীয় জনপ্রতিনিধিরা জানান, ঈদের দিন হওয়ায় নৌকার সঙ্কটও দেখা দেয়। ফলে দুর্গতদের আশ্রয়কেন্দ্রে আনতেও বেগ পেতে হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, সিলেটে কোনো বাড়িতে কোমর সমান পানি উঠেছে। তাদের মধ্যে ঈদের আমেজ নেই। অসুস্থদের চিকিৎসা নিতেও সমস্যা হচ্ছে।

এদিকে, ঝড় সতর্কীকরণ কেন্দ্র আগামী তিনদিন ভারী বৃষ্টির পূর্ভাবাস দিয়েছে। এতে সিলেট বিভাগে স্বল্প মেয়াদি বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে আশ্রয়কেন্দ্র খুলে দেয়াসহ বন্যা মোকাবেলায় সকল ধরনের প্রস্তুতির কথা জানিয়েছে জেলা প্রশাসন।

সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান বলেন, ভারতে বৃষ্টি হলে পানি পাহাড়ি ঢলের মাধ্যমে সীমান্তবর্তী উপজেলা দিয়ে সিলেটে প্রবেশ করে। যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে, তাতে বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ঢলের তোড়ে সিলেট-সুনামগঞ্জের বিভিন্ন জায়গায় গ্রামীণ সড়ক ভেঙে গেছে। এতে এলাকাগুলোর যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ছে।

দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
সিলেটের মিললো ৮ মিলিয়ন গ্যাসের সন্ধান
সিলেট প্রতিনিধি
Tuesday, 22 October, 2024
রিসোর্ট থেকে সাবেক অতিরিক্ত সচিবের মরদেহ উদ্ধার
মৌলভীবাজার প্রতিনিধি
Thursday, 10 October, 2024
সাবেক কৃষিমন্ত্রীর ভাই আটক
মৌলভীবাজার প্রতিনিধি
Monday, 30 September, 2024
সীমান্তে বিএসএফের গুলিতে কিশোরী নিহত
মৌলভীবাজার প্রতিনিধি
Tuesday, 3 September, 2024
 ৪৬ কেজি ইলিশ ভারতে পাচারের সময় জব্দ
নিজস্ব প্রতিনিধি
Saturday, 31 August, 2024
গণপিটুনিতে জায়েদ খান নিহত
মৌলভীবাজার প্রতিনিধি
Thursday, 29 August, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up