Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ শেখ হাসিনাসহ ৪৬ জনের গ্রেপ্তারি পরোয়ানা জারি ■ ইসরায়েলি হামলায় গাজা আরো ১১৫ ফিলিস্তিনির মৃত্যু ■ দ্বিতীয় দফা লেবানন থেকে ফিরছেন ৬৫ বাংলাদেশি ■ হঠাৎ খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ ■ প্রধান উপদেষ্টার মেডিকেল টিম নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ ■ যে কারণে বাংলাদেশকে ৩৩ লাখ ডলার দেবে জাপান ■ বুধবার রাজধানীতে যেখানে যাবেন না
বন জলবায়ু সম্মেলনে নির্বাহি সচিব সাইমন স্টিয়েল
জলবায়ু যুদ্ধের কঠিনতম কাজটি শেষমূহুর্তে ছেড়ে না দেয়ার আহ্বান
Published : Sunday, 16 June, 2024 at 12:53 PM

জাতিসংঘের জলবায়ু পরিবর্তনের নির্বাহি সচিব সাইমন স্টিয়েল

জাতিসংঘের জলবায়ু পরিবর্তনের নির্বাহি সচিব সাইমন স্টিয়েল

মানবতার জলবায়ু যুদ্ধে কঠিনতম কাজটি শেষমূহুর্তে ছেড়ে না দেয়ার আহ্বান জানিয়ে বৃহস্পতিবার জার্মানিতে ‘বন আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন’র সমাপনি বক্তব্যে জাতিসংঘের জলবায়ু পরিবর্তনের নির্বাহি সচিব সাইমন স্টিয়েল বলেন, আমরা বনে বিনয়ী পদক্ষেপ নিয়েছি। অনেকগুলো বিষয় এখনও আলোচনার টেবিলে আছে, যেগুলো অমিমাংশিত রেখে আজারবাইজানের বাকুতে আসন্ন আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনে উচ্চাভিলাষী ফলাফল অর্জনের জন্য অপেক্ষমান।

ওয়ার্ল্ড কনফারেন্স সেন্টার বনে অনুষ্ঠিত সম্মেলনের জাতিসংঘ জলবায়ু সাবসিডিয়ারি বডির ৬০তম অধিবেশনে তিনি বলেন, আমরা জলবায়ু অর্থায়নের নতুন সমষ্টিগত পরিমাপমূলক লক্ষ্যে যাওয়া বিষয়বস্তুকে সুবিন্যস্ত করেছি। আমরা কপ-২৯ এ যাওয়ার আগে একটি খসড়া সিদ্ধান্তের পরিষ্কার বিকল্প এবং মূল কাঠামো চূড়ান্ত করতে হবে।

আন্তর্জাতিক কার্বন ইস্যুতে নির্বাহি সচিব বলেন, আমরা অভিযোজন সূচকগুলির দিকে এগিয়ে যাচ্ছি যা দূরদর্শী, কার্যকর এবং বৈজ্ঞানিকভাবে সঠিক। আমরা একটি ভাল কার্যকরী আন্তর্জাতিক কার্বন বাজারের দিকে খানিকটা এগিয়েছি, কিন্তু এখনও এটিকে পুরোপুরি কার্যকর করার একটি উপায় রয়েছে। আমরা স্বচ্ছতার জন্য একসাথে কাজ করেছি এবং শক্তিশালী এনডিসি পরিকল্পনায় একে অপরকে সমর্থন করেছি। কিন্তু কপকে সফল করতে আমাদেরকে আরও অনেক কাজ করতে হবে।

সাইমন স্টিয়েল বলেন, আমাদের অবশ্যই বিজ্ঞানকে সমুন্নত রাখতে হবে এবং সাফল্যের জন্য বিভাজনগুলিকে সারিয়ে তোলার বিষয়ে আরও গুরুতর হওয়া এবং সুনির্দিষ্টকরণ থেকে দ্রুতগতিতে এগিয়ে যাওয়া প্রয়োজন। আমরা এই বছরের সমস্যাগুলিকে পরবর্তী বছরের দিকে ঠেলে রাখতে পারি না। প্রতিটি দেশের মানুষ ও অর্থনীতির জন্য জলবায়ু সংকটের খরচ তুলনামূলকভাবে দিনের পর দিন আরও খারাপের দিকে যাচ্ছে। আর এর থেকে উত্তোরণের জন্য আমাদের রাজনীতি থেকে প্রযুক্তিকে আলাদা করতে হবে।

তিনি বলেন, আমাদের হাতে সময় খুব বেশি নেই। আমরা যদি বাকুতে একটি চুক্তি করতে চাই তবে আমাদের অবশ্যই সমান্তরালভাবে আরও উদ্যোগি ও কার্যকর পদক্ষেপ নিতে হবে এবং সেইসঙ্গে যথাযথ প্রস্তুতি গ্রহণ করতে হবে। কপ-এর সামনে কার্যকর বিকল্পগুলি উপস্থাপন করতে, আমাদের অবশ্যই সব স্তরে অগ্রগতি করতে হবে, প্রতিনিধিদলের প্রধানদের এখন প্রচেষ্টা দ্বিগুণ করতে হবে।
বন আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন

বন আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন


এর আগে সোমবার বন জলবায়ু সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে প্যারিস চুক্তিকে জলবায়ু কর্মের যন্ত্র বলে আখ্যায়িত করেছিলেন সাইমন স্টিল। তিনি বলেন, এটি একটি জটিল এবং পরস্পর নির্ভরশীল যন্ত্রপাতি।

সাইমন স্টিল আরো বলেন, আমি আনন্দিত যে দেশগুলি ইতিমধ্যে সাড়া দিয়েছে। গত বছর, অ্যান্ডোরা একটি বিটিআর জমা দেওয়ার ক্ষেত্রে প্রথম দেশ হয়ে উঠেছে, এবং অন্যটি সম্প্রতি গায়ানা থেকে এসেছে, যা অ্যালায়েন্স অফ স্মল আইল্যান্ড স্টেটস-এর সদস্য।

এই প্রতিবেদনগুলি প্রস্তুত করা কেবল একটি বাক্সে টিক দেওয়ার বিষয়ে নয়। অর্জিত জ্ঞান দেশগুলিকে সচেতন পছন্দ করতে, উচ্চাভিলাষী লক্ষ্য নির্ধারণ করতে এবং তাদের সমর্থন করার জন্য প্রয়োজনীয় অর্থ আনলক করতে সহায়তা করবে।

নির্বাহী সচিব বলেন, আমরা স্বীকার করি যে সমস্ত দেশ, বিশেষ করে উন্নয়নশীল রাজ্যগুলি প্রায়ই ডেটা সংগ্রহ, পরিচালনা এবং বিশ্লেষণ এবং প্রতিবেদন তৈরি করতে সমস্যার সম্মুখীন হয়। প্রতিটি দেশ ভিন্ন জায়গা থেকে এই প্রক্রিয়া শুরু করে। কিন্তু আমরা পারফেক্টকে ভালোর শত্রু হতে দিতে পারি না।

তিনি বলেন, বিশাল মানবিক ও অর্থনৈতিক চ্যালেঞ্জের সম্মুখীন দেশগুলো প্রথমবারের মতো প্ল্যাটিনাম-স্ট্যান্ডার্ড রিপোর্ট জমা দেবে বলে কেউ আশা করছে না। আমি আপনাদের সকলকে এই বছর সম্ভাব্য সর্বোত্তম রিপোর্ট জমা দেওয়ার জন্য উৎসাহিত করছি।

তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তন কোনো দেশ একা সমাধান করতে পারে না। প্রতিটি দেশ তার সহকর্মীদের কাছ থেকে শিখতে পারে। আমাদের জলবায়ু স্বচ্ছতার একটি দৃষ্টান্ত পরিবর্তন প্রয়োজন। আমাদের রিপোর্টিংকে বোঝা হিসাবে দেখা উচিত নয়, বরং একটি অবিশ্বাস্য সুযোগ হিসাবে দেখা উচিত।

একসাথে আমরা সক্ষমতা তৈরি করতে পারি, দেখতে এবং আরও জলবায়ু কর্মের বীজ বপন করতে পারি এবং জীবনকে আরও ভাল করার জন্য পরিবর্তন করতে পারি। একসাথে আমরা প্যারিস চুক্তির যন্ত্রপাতিকে কাজে লাগাতে পারি। সবশেষ তিনি সকলের স্বচ্ছতার জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

দেশসংবাদ/এমএম/এমএইচ


আপনার মতামত দিন
আসছে নতুন ঘূর্ণিঝড় ডানা
নিজস্ব প্রতিবেদক
Tuesday, 22 October, 2024
সারাদেশে ঘূর্ণিঝড়ের আশঙ্কা
নিজস্ব প্রতিবেদক
Monday, 21 October, 2024
লঘুচাপের পূর্বাভাস , নামতে পারে বৃষ্টি
দেশসংবাদ ডেস্ক
Friday, 18 October, 2024
ভয়ংকর ঘূর্ণিঝড় ‘ডানা’র আভাস
নিজস্ব প্রতিবেদক
Friday, 18 October, 2024
সব বিভাগেই বৃষ্টির আভাস
দেশসংবাদ ডেস্ক
Tuesday, 15 October, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up