Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
বিমান দুর্ঘটনা
মালাবির ভাইস প্রেসিডেন্টসহ নিহত ১০
Published : Tuesday, 11 June, 2024 at 10:18 PM

 প্রেসিডেন্ট ড. সাওলোস চিলিমা ও তার স্ত্রী

প্রেসিডেন্ট ড. সাওলোস চিলিমা ও তার স্ত্রী

পূর্ব আফ্রিকার দেশ মালাবির ভাইস প্রেসিডেন্ট ড. সাওলোস চিলিমাকে বহনকারী উড়োজাহাজটি বিধ্বস্ত হয়েছে। এ দুর্ঘটনায় সাওলোস ও তার স্ত্রী ছাড়াও উড়োজাহাজে থাকা বাকি আট অরোহীর সবাই নিহত হয়েছেন।   

মঙ্গলবার (১১ জুন) এক বিবৃতিতে এসব তথ্য নিশ্চিত করে মালাবিয়ের প্রেসিডেন্ট লাজারাস চাকভেরার অফিস দেশটিতে জাতীয় শোক দিবস ঘোষণা করেছে। খবর সিবিএস নিউজের। 

বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট ড. সাওলোস চিলিমাকে বহনকারী উড়োজাহাজটি বিধ্বস্ত হয়েছে। দুর্ভাগ্যবশত উড়োজাহাজে থাকা সবাই দুর্ঘটনায় নিহত হয়েছেন। 

এর আগে সোমবার (১০ জুন) সকালে রাজধানী লিলংওয়ে ছেড়ে যাওয়ার পর মালাবি প্রতিরক্ষা বাহিনীর উড়োজাহাজটি রাডারের বাইরে চলে যায়। 

দেশটির সেনাবাহিনীর এক উচ্চপদস্থ কর্মকর্তা জানিয়েছিলেন, তারা ধারণা করছেন বিমানটি চিকানগাওয়ার জঙ্গলে বিধ্বস্ত হয়েছে। কিন্তু এটি এখনও খুঁজে পাওয়া যায়নি।

পরবর্তীতে জানানো হয়, এটি বিধ্বস্ত হয়েছে এবং সব আরোহী নিহত হয়েছেন।

বিবিসির খবরে বলা হয়, স্থানীয় সময় সকাল ১০টার পরে দেশের উত্তরে এমজুজু আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজটির অবতরণের কথা ছিলো।

তিনদিন আগে মারা যাওয়া দেশটির সাবেক মন্ত্রী রালফ কাসাম্বারার সমাধিতে সরকারের প্রতিনিধি হিসেবে শ্রদ্ধা জানাতে যাচ্ছিলেন চিলিমা। এসময় উড়োজাহাজটি নিখোঁজ হয়। 

কর্তৃপক্ষ বলছে, উড়োজাহাজটি কীভাবে বিধ্বস্ত হলো তা এখনও জানা যায়নি। দুর্ঘটনার কারণ জানতে এরইমধ্যে তদন্তে নেমেছে সংশ্লিষ্ট বিভাগ। 

২০২২ সালে চিলিমা গ্রেপ্তারের মুখোমুখি হয়েছিলেন। সেসময় তার বিরুদ্ধে অভিযোগ ছিলো- তিনি সরকারি চুক্তির জন্য ঘুষ গ্রহণ করেছিলেন। গত মাসে দেশটির আদালত কোনো কারণ না দেখিয়ে অভিযোগটি খারিজ করে দেয়।

রাজনৈতিক কর্মজীবনের আগে চিলিমা ইউনিলিভার এবং কোকাকোলার মতো বহুজাতিক কোম্পানির প্রধান হিসেবে ভূমিকা পালন করেছিলেন। ৫১ বছর বয়সী চিলিমার দুটি সন্তান আছে। সরকারি ওয়েবসাইটে তাকে দক্ষ, কাজপাগল এবং সাফল্য লাভ করা ব্যক্তি হিসেবে বর্ণনা করা হয়েছে।

৫১ বছর বয়সী সাওলোস চিলিমা ২০১৪ সাল থেকে দক্ষিণ আফ্রিকার দেশটির ভাইস-প্রেসিডেন্ট।

উল্লেখ্য, কিছুদিন আগে ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের পর্বতঘেরা ভারজাগান এলাকায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত হয়। ওই ঘটনায় রইসি, দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানসহ ৮ আরোহীর সবাই নিহত হন। এর আগে রহস্যজনকভাবে নিখোঁজ হয় হেলিকপ্টারটি। পরে উদ্ধারকারীরা দীর্ঘ সময় পর এর ধ্বংসাবশেষ খুঁজে পান।

দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
কঙ্গোতে নৌকাডুবে ৭৮ জনের মৃত্যু
আর্ন্তজাতিক ডেস্ক
Friday, 4 October, 2024
সোনার খনির দখল নিয়ে গোলাগুলি, নিহত ৩০
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 16 September, 2024
তেলের ট্যাংকার বিস্ফোরণে নিহত ১৫
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 15 September, 2024
নাইজেরিয়ায় নৌকা ডুবে ৬৪ জনের মৃত্যু!
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 15 September, 2024
নাইজেরিয়ায় ট্যাংকারে বিস্ফোরণ, নিহত ৪৮
নিজস্ব প্রতিবেদক
Monday, 9 September, 2024
নাইজেরিয়ায় হামলা, নিহত ৮১
আন্তর্জাতিক ডেস্ক
Wednesday, 4 September, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up