Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
বিতর্কিত আখ্যা দিয়ে কানাডা বিএনপির নতুন কমিটি বিলুপ্তির দাবি
Published : Saturday, 25 May, 2024 at 1:17 AM, Update: 25.05.2024 9:45:36 AM

বিতর্কিত আখ্যা দিয়ে কানাডা বিএনপির নতুন কমিটি বিলুপ্তির দাবি

বিতর্কিত আখ্যা দিয়ে কানাডা বিএনপির নতুন কমিটি বিলুপ্তির দাবি

বিএনপি মহাসচিব স্বাক্ষরিত পূর্ব ও পশ্চিমে বিভক্ত করে কানাডায় বিএনপির দুটি কমিটি অনুমোদন করা হয় গত ১মে। দলটির প্যাডে অনুমোদিত কমিটির একপাশে লেখা রয়েছে ভারপ্রাপ্ত চেয়ারম্যান অনুমোদনের জন্য পরামর্শ দিয়েছেন।  কিন্তু কমিটি দুটি অনুমোদনের পর বিতর্কিত আখ্যা দিয়ে বিলুপ্তির দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছে কানাডায় বসবাসরত বিক্ষুব্ধ বিএনপি নেতা কর্মীরা। 

ঘোষিত কমিটি বাতিল চেয়ে স্থানীয় সময় বৃহস্পতিবার(২৩ মে) সন্ধ্যায় কানাডার মন্ট্রিয়ল শহরের একটি রেস্তোরাঁয় সংবাদ সম্মেলন করে বিক্ষুব্ধ নেতা কর্মীরা। 

এতে বক্তব্য রাখেন সদ্য ঘোষিত কানাডা পূর্ব বিএনপি কমিটির সহ সভাপতি ফারুক হাওলাদার ও লিখিত বক্তব্য পাঠ করেন ক্যুইবেক প্রভিন্স বিএনপির সভাপতি আবদুল মান্নান। 

ফারুক হাওলাদার তার বক্তব্যে বলেন, উত্তর আমেরিকায় বিএনপির দায়িত্বপ্রাপ্ত নেতা আনোয়ার হোসেন খোকন নিজের পছন্দের লোকদের নিয়ে  কমিটি অনুমোদন করিয়েছেন। বিশেষ করে ঘোষিত ৮ সদস্য বিশিষ্ট কানাডা পূর্ব বিএনপি কমিটিতে কয়েকজন বিতর্কিত ব্যক্তি রয়েছেন। 

বিতর্কিত আখ্যা দিয়ে কানাডা বিএনপির নতুন কমিটি বিলুপ্তির দাবি

বিতর্কিত আখ্যা দিয়ে কানাডা বিএনপির নতুন কমিটি বিলুপ্তির দাবি

ফারুক হাওলাদার তার বক্তব্যে বলেন, কানাডায় দীর্ঘবছর থেকে বিএনপির রাজনীতি করে আসা সিনিয়র নেতাদের সাথে পরামর্শ না করেই আনোয়ার হোসেন খোকন এই কমিটি অনুমোদন করিয়েছেন৷ যা ইতিমধ্যে বিতর্কের জন্ম দিয়েছে। আমি একজন সাবেক নেতা হিসেবে আমাকেও এই কমিটিতে সহ সভাপতি পদে রাখা হয়েছে। আমার সাথে পরামর্শ না করেই আমাকে পদে রেখেছে। এখনও কেন্দ্র থেকে আমার সাথে যোগাযোগ করা হয়নি। 

তিনি বলেন, এর আগে কানাডায় বিএনপির কমিটি সম্মলনের মাধ্যমে করা হলেও সদ্য ঘোষিত এই কমিটি আনোয়ার হোসেন খোকনের মনগড়া ও পছন্দের লোকদের নিয়েই করা হয়েছে। কমিটিতে থাকা অধিকাংশই বিতর্কিত। যাদের কয়েকজন বিগত সংসদ নির্বাচনে বাংলাদেশে গিয়ে আওয়ামী লীগের প্রার্থীদের নির্বাচনী প্রচারণায়  অংশ নিয়েছেন বলেও অভিযোগ করেন তিনি। 

ঘোষিত কমিটি থেকে পদত্যাগ না করে কমিটি বাতিল চেয়ে সংবাদ সম্মেলন করা দলের শৃঙ্খলা ভঙ্গ করছেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কেন্দ্র যখন কমিটি অনুমোদন দিয়েছে তখন আমি কমিটি থেকে পদত্যাগ করবোনা। কিন্তু কাউন্সিলের মাধ্যমে নতুন কমিটি গঠনের বিষয়ে কেন্দ্রের সাথে আলোচনা যোগাযোগ করবো। তবে, যে কমিটি ঘোষণা করা হয়েছে এখানে কয়েকজন বিতর্কিত ব্যক্তি রয়েছেন। যারা বিভিন্ন সময় আওয়ামী লীগের বিভিন্ন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে গিয়েছেন এবং বিগত নির্বাচনে বাংলাদেশে গুয়ে আওয়ামী লীগের প্রার্থীর সঙ্গে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করেছেন। গণসংযোগ করেছেন। 

এই কমিটি বিলুপ্ত করে বিতর্কিত ব্যক্তিদের বাদ দিয়ে কাউন্সিলের মাধ্যমে নতুন কমিটি গঠনের জানান তিনি৷ 

এদিকে, সহসভাপতির পদে থেকেও তিনি বলেন ঘোষিত কমিটি বিএনপি মহাসচিব অনুমোদন করেছেন কিনা এতেও সন্দেহ রয়েছে। 

অপরদিকে লিখিত বক্তব্যে ক্যুইবেক প্রাদেশিক বিএনপি সভাপতি আবদুল মান্নান বলেন, অনুমোদিত আংশিক কমিটির অনেকেই বিতর্কিত ব্যক্তি। তিনি বলেন, আমরা যখন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুদিবসে শোক সভা, দোয়া মহফিল করেছি তখন এই ঘোষিত কমিটির অনেকে গানবাজনার অনুষ্ঠান করেছে।  আমরা যখন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবি এবং বাংলাদেশে গণতন্ত্র ফিরেয়ে আনার দাবিতে আন্দোলন সংগ্রাম করেছি তখন এই আংশিক কমিটির অনেকে আওয়ামী লীগের সভা সমাবেশে যোগ দিয়েছে। আমাদের আন্দোলন, সংগ্রামকে বন্ধ করার জন্য তারা আামাদের বিরুদ্ধে মিথ্যা মামলা করেছেন। 

আব্দুল মান্নান বলেন, ইতিপূর্বে কানাডার প্রত্যেকটি প্রাদেশিক কমিটি কাউন্সিলের মাধ্যমে করা হয়েছে। কিন্তু, কেন্দ্র থেকে বলা হয়েছে সদ্য ঘোষিত কানাডার এই দুটি কমিটি নাকি কাউন্সিলের মাধ্যমে করা হয়েছে।  এই তথ্য সম্পুর্ণ অসত্য, বানোয়াট ও ভিত্তিহীন।কাউন্সিতো দূরের কথা প্রভিন্সিয়াল নেতৃবৃন্দ এবং কানাডায় যারা দলটি প্রতিষ্ঠাকালীন থেকে নেতৃত্ব দিয়ে আসছেন তাদের কারও সঙ্গেই কোনো ধরনের আলোচনাও করা হয়নি। 

তিনি বলেন, বাংলাদেশে গণতন্ত্র ফিরিয়ে আনার দাবিতে কানাডায় যেসব নেতাকর্মী  দীর্ঘদিন ধরে আন্দোলন সংগ্রাম করে আসছে,  দুই/একজন ছাড়া আর কাউকে  এই কমিটিতে অন্তর্ভুক্ত করেনি।  এতে করে যারা দীর্ঘদিন ধরে যারা  বাংলাদেশে গণতন্ত্র ও বাক স্বাধীনতা ফিরিয়ে আনার দাবিতে কানাডায় সরকারি ও বিরোধী দলীয় সংসদ সদস্যদের মাধ্যমে কানাডার হাউস অব কমন্সে পিটিশন এনেছেন, পার্লামেন্টারি কমিটিগুলোর সাথে বছরের পর বছর ধরে বৈঠক করেছেন, কানাডার সিটি, প্রভিন্স, ফেডারেল আইনপ্রনেতাদের সাথে নিবিড় যোগাযোগ চালিয়ে যাচ্ছেন তাঁদেরকে কমিটিতে না রেখে তাঁদের অবদানকে অবমূল্যয়ন ও অপমান করা হয়েছে। 

আবদুল মান্নান বলেন, ভৌগলিকভাবে কানাডা পূর্ব ও পশ্চিম ভাগ করলেও ক্যুইবেক প্রভিন্সের সাথে রয়েছে অন্টারিও প্রভিন্স। কিন্তু অন্টারিও প্রভিন্সকে বাদ রেখে পশ্চিমের সাসকাচুয়ান ও মেনিটোবা প্রভিন্সকে ক্যুইবেকের সাথে অন্তর্ভুক্ত করা সম্পু্র্ণ অর্থহীন। কারণ ক্যুইবেক প্রভিন্সের মন্ট্রিয়ল থেকে সাসকাচুয়ান প্রভিন্সের দূরত্ব ৩১৫১.৬ কিলোমিটার  এবং  মেনিটোবার দূরত্ব প্রায় ২০২১ কিলোমিটার। 

এছাড়া, সাসকাচুয়ান ও মেনিটেবা প্রভিন্সের একজন নেতাকেও এই কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়নি। যা ইতিমধ্যে বিতর্কের জন্ম দিয়েছে। 

অন্যদিকে, আলবার্টা, ব্রিটিশ কলম্বিয়া এবং অন্টারিও প্রভিন্স নিয়ে কানাডা পশ্চিম কমিটি অনুমোদন করা হয়েছে। ভৌগলিকভাবে অন্টারিও প্রভিন্স কখনই পশ্চিম কানাডার অংশ নয়। 

কানাডায় বিএনপিকে শক্তিশালি করতে এই আংশিক কমিটি বিলুপ্ত করে কানাডা বিএনপির সাবেক নেতৃবৃন্দ ও প্রভিন্সিয়াল নেতৃবৃন্দের সাথে পরামর্শ করে কাউন্সিলের মাধ্যমে কানাডা বিএনপির কমিটি গঠনের দাবি জানান তিনি।

দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
আগরতলায় ১১ বাংলাদেশি আটক
আর্ন্তজাতিক ডেস্ক
Monday, 23 September, 2024
অনুপ্রবেশের দায়ে ১১ বাংলাদেশি গ্রেপ্তার
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 22 September, 2024
ভারতে ২ বাংলাদেশি গ্রেপ্তার
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 5 September, 2024
দক্ষিণ আফ্রিকায় ছুরিকাঘাতে বাংলাদেশি নিহত
দক্ষিণ আফ্রিকা প্রতিনিধি
Friday, 29 March, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up