Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
রোজা শুরুর তারিখ ঘোষণা অস্ট্রেলিয়ার
Published : Sunday, 10 March, 2024 at 4:47 PM

রোজা শুরুর তারিখ ঘোষণা অস্ট্রেলিয়ার

রোজা শুরুর তারিখ ঘোষণা অস্ট্রেলিয়ার

পবিত্র মাহে রমজান শুরুর তারিখ ঘোষণা করেছে ওশেনিয়া অঞ্চলের দেশ অস্ট্রেলিয়া। দেশটি আনুষ্ঠানিকভাবে জানিয়েছে, সোমবার (১১ মার্চ) হবে শাবান মাসের শেষ দিন। পরদিন তথা মঙ্গলবার (১২ মার্চ) থেকে শুরু হবে পবিত্র রমজান মাস।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, ফেডারেল কাউন্সিল অব ইমামস, অস্ট্রেলিয়ান ফতওয়া কাউন্সিল ও কাউন্সিল অব ফতওয়া ও শরিয়াহ আরবিট্রেশন-এই তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় করে অস্ট্রেলিয়ার গ্র্যান্ড মুফতি নিশ্চিত করেছেন, শাবান মাস শেষ হবে সোমবার। এরপর মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

গালফ নিউজ বলেছে, ভৌগলিক অবস্থান এবং আগে চাঁদ ওঠার কারণে অস্ট্রেলিয়া বিশ্বের প্রথম দেশ হিসেবে রোজার তারিখ ঘোষণা করে থাকে। অস্ট্রেলিয়া পৃথিবীর পূর্ব গোলার্ধে অবস্থিত এবং অন্যান্য দেশের তুলনায় সময়ের দিক দিয়ে এগিয়ে রয়েছে দেশটি।

পশ্চিম গোলার্ধে যেসব দেশ রয়েছে সেগুলোর তুলনায় আগে অস্ট্রেলিয়ায় ইসলামিক চন্দ্র মাস শুরু হয়। এদিকে রোববার (১০ মার্চ) সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে পবিত্র রমজানের চাঁদ দেখার প্রস্তুতি নেয়া হয়েছে।
 
চাঁদ দেখার ওপর নির্ভর করে পবিত্র রমজান মাসের শুরুর বিষয়টি। আল আরাবিয়ার প্রতিবেদন মতে, সৌদি আরবে কেউ চাঁদ দেখলে তাকের তার নিকটতম কেন্দ্রকে অবহিত করার আহ্বান জানানো হয়েছে। এছাড়া সংযুক্ত আরব আমিরাতে যারা চাঁদ দেখবেন তাদের +৯৭১২৬৯২১১৬৬ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।
 
মূলত অর্ধচন্দ্র খালি চোখেই দেখা যায়। রোববার সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখা গেলে সোমবার (১১ মার্চ) থেকে মধ্যপ্রাচ্যে রোজা শুরু হবে। সেক্ষেত্রে রোববার রাতেই এশার নামাজের পর তারাবি নামাজ পড়া ও শেষ রাতে প্রথম সেহরিও খাবেন এই অঞ্চলের ধর্মপ্রাণ মুসলিমরা।

অন্যদিকে চাঁদ দেখা না গেলে সোমবার আরব দেশগুলোতে শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে এবং রমজান মাস শুরু হবে মঙ্গলবার (১২ মার্চ)। সেক্ষেত্রে সোমবার এশার নামাজের পর তারাবি নামাজ পড়া ও শেষরাতে সেহেরি খেয়ে রোজা রাখবেন মধ্যপ্রাচ্যের মুসলিমরা।
 
দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
শক্তিশালী ভূমিকম্পে কাঁপল পাপুয়া নিউগিনি
আর্ন্তজাতিক ডেস্ক
Thursday, 5 September, 2024
চাইল্ড কেয়ারে ৬০ শিশুকে ধর্ষণ!
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 2 September, 2024
সিডনিতে শপিংমলে হামলায় নিহত ৬
আন্তর্জাতিক ডেস্ক
Saturday, 13 April, 2024
সবার আগে ঈদের তারিখ জানালো অস্ট্রেলিয়া
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 8 April, 2024
রোজা শুরুর তারিখ ঘোষণা অস্ট্রেলিয়ার
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 10 March, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up