Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
ওবায়দুল কাদের
বিদ্যুতে আর র্ভতুকি নয়, এবার সমন্বয় করতে হবে
Published : Saturday, 24 February, 2024 at 2:23 PM, Update: 24.02.2024 4:46:36 PM

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

সরকারকে বিদ্যুতে যথেষ্ট ভর্তুকি দিতে হচ্ছে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন এই ভর্তুকি ধীরে ধীরে কমাতে চাই। সে কারণে সমন্বয় করাটা জরুরি হয়ে পড়েছে। বিদ্যুৎ সুবিধা যদি বজায় রাখতে হয়, তাহলে এবার সমন্বয় করতে হবে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক বিফ্রিংয়ে তিনি এসব কথা বলেন।

কাদের বলেন, বিএনপি ক্ষমতায় থাকতে দিনে ১৮ ঘণ্টা লোডশেডিং হতো। পাঁচ বছরে ৯ বার বিদ্যুতের দাম বাড়িয়েছিলো। কিন্তু আমরা বিদ্যুৎ উৎপাদন বাড়িয়েছি।

এর আগে সবশেষ ২০২৩ সালের মার্চ থেকে খুচরায় বিদ্যুতের দাম বাড়ানো হয়েছিল। তখন সরকার বলেছিল, নিয়মিত মূল্য সমন্বয়ের অংশ হিসেবে দাম বাড়ানো হয়।

বিএনপির আন্দোলন প্রসঙ্গে কাদের বলেন, দলটির নেতারা বলছেন, তাদের আন্দোলনে সরকারের পতন অবশ্যই হবে। কিন্তু নির্বাচনে অংশ না নিয়ে আন্দোলনের নামে সন্ত্রাসের মহড়া দিয়েছে, আগুন সন্ত্রাস করেছে। আমরা তাদের এই আন্দোলনের অর্থ বুঝি। জনগণের অংশগ্রহণ ছাড়া আন্দোলন সফল হবে এমন নজির কোথাও নেই। তারা অতীতেও ব্যর্থ হয়েছে বর্তমানেও ব্যর্থ।

তিনি বলেন, একটা বিষয় পরিষ্কার- বিএনপি এখন হতাশায় ডুবে আছে। তাদের নেতাকর্মীরা সারা বাংলাদেশের কর্মীদের ক্ষমতার মুলা ঝুলিয়েছিলো। শেষে দেখা গেলো তারা ভুল আর নেতিবাচক রাজনীতি করে যাচ্ছে। তারা এখন নিশ্চই স্বীকার করবে- তাদের আন্দোলন  ভুল ছিলো, নির্বাচনে না আসা সবচেয়ে বড় ভুল ছিল।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, উপজেলা নির্বাচন নিয়েও তাদের মধ্যে দ্বিধা আছে। প্রতীক যেহেতু নাই, এমন অবস্থায় স্বতন্ত্র  হয়ে বিএনপির অনেকেই নির্বাচন করবে। জাতীয় রাজনীতি আর গ্রাসরুটের রাজনীতির পার্থক্য আছে। কেন্দ্রীয় নেতারা যে যাই বলুক তৃলমূলে অস্তিত্ব নিয়ে টিকে থাকতেই বিএনপির অনেকেই উপজেলা নির্বাচনে অংশ নেবো।

বিএনপি সরকারকে ব্যবসায়ী সরকার মন্তব্য করেন কাদের বলেন, তারা সবাইকে ব্যবসায়ী ভাবে। কিন্তু আমরা ব্যবসা করতে ক্ষমতায় আসিনি। বাজার নিয়ন্ত্রণে সরকার হাল ছেড়ড়ে দিয়েছে এটি মনে করার কোনো কারণ নেই। যারা দ্রব্যমূল্য বৃদ্ধির কারণ সৃষ্টি করছে তাদের ছাড় দেওয়ার কোনো কারণ নেই। বিএনপি সিন্ডিকেট লালন-পালন করেছে। যারা মজুদ করেছে তাদের বিএনপি পৃষ্ঠপোষকতা করছে।

অর্থনীতির সঙ্কট আছে, কিন্তু সেটার জন্য সরকার দায়ি নয় মন্তব্য করেন তিনি বলেন, সরকার মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে দ্রব্যমূল্য রাখার চেষ্টা করছে। সংশ্লিষ্ট সবাই কাজ করে যাচ্ছেন। রমজানে যে আশঙ্কা, প্রধানমন্তী তা দূর করার চেষ্টা করছেন। রমজানে নিত্যপণ্যের অভাব হবে না।

মিউনিখ সফর শেষে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের বরাত দিয়ে কাদের বলেন, সেখানে তিনি আন্তর্জাতিক পরিস্থিতি বিবেচনায় আমাদের অবস্থান, করণীয় বিষয়ে কথা বলেছেন।

সারা দুনিয়া দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রণক্ষেত্র মন্তব্য করে তিনি বলেন, আমরা তা নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছি। সঙ্কটে কেউ না খেয়ে মারা যায়নি। বাজারে ক্রেতা কম নাই। মানুষের ক্রয় ক্ষমতা বাড়ছে।

সাবেক খাদ্যমন্ত্রীর বিদেশে অবৈধ অর্থ পাচার সম্পর্কে তিনি বলেন, নির্দিষ্ট কোনো মন্ত্রী শুধু নয়, দুর্নীতি করে কেউ ছাড় পাবে না। তদন্ত করে দেখা হচ্ছে।

শেখ হাসিনাকে কোনো দেশ নিয়ন্ত্রণ করতে পারবে না জানিয়ে ওবায়দুল কাদের বলেন, বন্ধু দেশ বন্ধু দেশের মত আছে, আমাদেরকে কেউ নিয়ন্ত্রণ করছে না।  পারস্পরিক সহযোগিতার অর্থ নিয়ন্ত্রণ নয়। এখন ডিপ্লোমেসি উইথ কমনসেন্স খুব জরুরি।

দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
সাবেক বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলীর জামিন
হবিগঞ্জ প্রতিনিধি
Tuesday, 22 October, 2024
ক্ষমা চাইলেন ব্যারিস্টার সুমন
নিজস্ব প্রতিবেদক
Tuesday, 22 October, 2024
হত্যা মামলায় গ্রেপ্তার ব্যারিস্টার সুমন
নিজস্ব প্রতিবেদক
Tuesday, 22 October, 2024
সাবেক মন্ত্রী ইমরান আহমদ গ্রেপ্তার
নিজস্ব প্রতিবেদক
Monday, 21 October, 2024
প্রেস ক্লাবের সামনে আ.লীগ সমর্থকদের মারধর
নিজস্ব প্রতিবেদক
Saturday, 19 October, 2024
৩ দিনের রিমান্ডে কামাল আহমেদ মজুমদার
আদালত প্রতিবেদক
Saturday, 19 October, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up