Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
জামিন পেলেন ইমরান খান
Published : Saturday, 10 February, 2024 at 3:49 PM, Update: 10.02.2024 3:58:52 PM

ইমরান খান

ইমরান খান

ভোট গণনা ও সরকার গঠন নিয়ে নানা আলোচনা চলছে পাকিস্তানে। এসব বিষয় নিয়ে দুদিন পার হওয়ার পর সুখবর পেয়েছে পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই)। ১৪টি মামলায় জামিন পেয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই প্রতিষ্ঠাতা ইমরান খান।

শনিবার (১০ ফেব্রুয়ারি) ইসলামাবাদের সন্ত্রাসবাদ বিরোধী আদালতের (এটিসি) বিচারক মালিক ইজাজ আসিফ এক শুনানি শেষে এই রায় দেন।

দেশটির সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়, ১৪টি মামলায় জামিন পেয়েছেন ইমরান, সেগুলোর মধ্যে ১২টি ৯ মে দাঙ্গায় উস্কানি সংক্রান্ত; বাকি ২টির মধ্যে একটি পাকিস্তানের সামরিক বাহিনীর সদরদপ্তর এবং সামরিক জাদুঘরে হামলার সঙ্গে সংশ্লিষ্ট। ইমরান খানের পাশাপাশি তার রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) জ্যেষ্ঠ নেতা শাহ মেহমুদ কুরেশিকেও ১৩ মামলায় জামিন দেয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০২৩ সালের ৯ মে একাধিক মামলায় হাজিরা দিতে ইসলামাবাদ হাইকোর্টে যান ইমরান খান। সে সময় আদালত প্রাঙ্গণ থেকে আধা-সামরিক বাহিনীর সহায়তায় তাকে গ্রেপ্তার করে ন্যাশনাল অ্যাকাউন্ট্যাবিলিটি ব্যুরো (এনএবি)।

ইমরানের গ্রেপ্তারের পরপরই দেশব্যাপী বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষের খবর পাওয়া যায়।

ইমরান খানকে গ্রেপ্তারের প্রতিবাদে দেশব্যাপী ধর্মঘটের ডাক দেয় তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। এরপরই পাকিস্তানের বিভিন্ন শহরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে পিটিআই সমর্থকদের সংঘর্ষ হয়। এমনকি সেনানিবাস ও সামরিক বাহিনীর বিভিন্ন স্থাপনায় হামলা হয়। দুইব্যাপী এ সংঘর্ষে কমপক্ষে ৮ জন নিহত ও ২৯০ জন আহত হয়েছেন। এ ঘটনায় প্রায় দুই হাজার বিক্ষোভকারীকে আটক করেছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এদিকে চলতি বছরের ৫ আগস্ট আলোচিত তোশাখানা দুর্নীতি মামলায় ইমরান খানকে ৩ বছরের কারাদণ্ড এবং তার রাজনীতির ওপর ৫ বছরের জন্য নিষেধাজ্ঞা দিয়েছিলেন ইসলামাবাদের জজ আদালত। রায় ঘোষণার পর লাহোরের বাসভবন থেকে গ্রেপ্তার করা হয় ইমরান খানকে। বর্তমানে তিনি আদিয়ালা জেলে বন্দি।

তবে গত মাসে তোশাখানা মামলায় ইমরান খানকে ১৪ বছর এবং সাইফার মামলায় ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়। একই সপ্তাহে তৃতীয় রায় হিসেবে ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবিকে অনৈসলামিক বিবাহের অভিযোগে ৭ বছর করে কারাদণ্ড দিয়েছে রাওয়াল পিন্ডির একটি আদালত।

২০২২ সালের এপ্রিলে তার ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে সন্ত্রাস, সহিংসতা, ব্লাসফেমি, দুর্নীতি এবং হত্যার মতো ১৪০টিরও বেশি মামলার মুখোমুখি হচ্ছেন ইমরান খান।

এদিকে, গত বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) ২৬৬টি আসনে দেশটির জাতীয় পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। জিও নিউজ জানায়, সর্বশেষ প্রাপ্ত ২৪১ আসনের বেসরকারি ফলাফল অনুযায়ী স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন ৯৬টি আসনে। যার মধ্যে দু-একজন ছাড়া বাকিরা দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা ইমরান খানের অনুসারী। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) জয় পেয়েছে ৭০টি আসনে। তৃতীয় অবস্থানে থাকা পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৫৩টি আসন। এছাড়া, মুত্তাহিদা কওমি মুভমেন্ট ১৫টি, ইস্তেগাম পাকিস্তান পার্টি ২টি, পাকিস্তান মাসহি লিগ ৩টি ও জমিয়ত উলামা-ই-ইসলাম ২টি আসনে জয় পেয়েছে। সাধারণ হিসেবে এখনও ২৫টি আসনের ফলাফল বাকি রয়েছে।


দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 22 October, 2024
কাশ্মীরে সন্ত্রাসীদের হামলায় নিহত ৬
আর্ন্তজাতিক ডেস্ক
Monday, 21 October, 2024
বাস-টেম্পু সংঘর্ষে একই পরিবারের ১২ জন নিহত
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 20 October, 2024
দিল্লিতে স্কুলের কাছে ভয়াবহ বিস্ফোরণ
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 20 October, 2024
ভারতের বিহারে বিষাক্ত মদপানে ৮ জনের মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 18 October, 2024
ভিসা কার্যক্রম নিয়ে নতুন করে যা জানাল ভারত
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 17 October, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up