Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ বাংলাদেশ থেকে ৬৫০ কিমি দূরে নিম্নচাপ, ঝড়ের শষ্কা ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ
মার্কিন নির্বাচনে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা
Published : Wednesday, 20 December, 2023 at 6:48 PM

ডোনাল্ড ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের কলোরাডোর সুপ্রিম কোর্ট সংবিধানের বিদ্রোহ বিষয়ক একটি ধারার প্রয়োগ করে বলেছে, ওই রাজ্যে আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ডোনাল্ড ট্রাম্প যোগ্য হবেন না। আদালত যে রুল জারি করেছে তার মর্মার্থ হলো মি. ট্রাম্প ওই রাজ্যের জন্য আর প্রার্থী হবার যোগ্য নন। আদালতে সাতজন বিচারকের মধ্যে চারজন এই রায়ের পক্ষে মত দিয়েছেন, তিনজন বিপক্ষে।

কোন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীকে অযোগ্য ঘোষণার জন্য দেশটির সংবিধানের বিধান দেশটির ইতিহাসে এই প্রথমবারের মতো প্রয়োগ করা হলো। অবশ্য আরও কয়েকটি রাজ্যের ব্যালট পেপার থেকে মি. ট্রাম্পের নাম বাদ দেয়ার উদ্যোগ আগেও নেয়া হয়েছিলো কিন্তু সেগুলো সফল হয়নি।

কলোরাডো রাজ্য সুপ্রিম কোর্ট মঙ্গলবার যে সিদ্ধান্ত নিলো তা নিয়ে আগামী মাসে আপিল শুনানি হতে পারে। তবে কলোরাডোর বাইরে এ সিদ্ধান্ত কার্যকর হবে না। রাজ্যের শীর্ষ আদালত তার রুলিং এ লিখেছে আমরা হালকাভাবে এ উপসংহারে আসিনি। আমরা এর মাত্রা ও আমাদের দিকে আসা প্রশ্নগুলোর ওজন সম্পর্কে সচেতন ছিলাম।

মানুষের প্রতিক্রিয়ার কথা চিন্তা না করে আইন আমাদের যে ম্যান্ডেট দিয়েছে সেটি এবং ভয়ভীতির ঊর্ধ্বে থেকে আইনের প্রয়োগের পবিত্র দায়িত্ব প্রয়োগে আমরা সচেতন ছিলাম। এর আগে কলোরাডোর একজন বিচারক এ বিষয়ে যেই সিদ্ধান্ত দিয়েছিলেন তার উল্টো সিদ্ধান্তই নিলো রাজ্য সুপ্রিম কোর্ট।

দেশসংবাদ/এমএইচ/এফএইচ


আপনার মতামত দিন
১৭ হাজার কর্মী ছাঁটাই করবে বোয়িং
আন্তর্জাতিক ডেস্ক
Saturday, 12 October, 2024
ইরানের ওপর আবারও মার্কিন নিষেধাজ্ঞা
আন্তর্জাতিক ডেস্ক
Saturday, 12 October, 2024
লেবাননের সমাধান চায় যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 11 October, 2024
তাণ্ডব চালাচ্ছে বিপজ্জনক হ্যারিকেন মিল্টন
আর্ন্তজাতিক ডেস্ক
Thursday, 10 October, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up