Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
আয়কর রিটার্ন জমার সময় বাড়ল ২ মাস
Published : Wednesday, 29 November, 2023 at 6:23 PM

জাতীয় রাজস্ব বোর্ড

জাতীয় রাজস্ব বোর্ড

ব্যক্তিশ্রেণির করদাতাদের বার্ষিক আয়কর বিবরণী বা রিটার্ন জমা দেওয়ার সময় দুই মাস বাড়ানো হয়েছে। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত ব্যক্তি করদাতারা রিটার্ন জমা দিতে পারবেন। বুধবার এক প্রজ্ঞাপনে এ তথ্য জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

নিয়ম অনুসারে, বৃহস্পতিবার রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ছিল। এনবিআর সূত্রে জানা যায়, বর্ধিত সময় অনুসারে করদাতারা ৩০ নভেম্বরের পরিবর্তে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত রিটার্ন জমা দিতে পারবেন। কোম্পানি করদাতাদের জন্য রিটার্ন জমার নির্ধারিত সময় ছিল ২০২৪ সালের ১৫ জানুয়ারি, এই সময় বাড়িয়ে ২৮ ফেব্রুয়ারি করা হয়েছে।  

চলতি ২০২৩-২৪ অর্থবছরে দেশে ৪০ লাখ রিটার্ন জমার লক্ষ্য নির্ধারণ করেছে এনবিআর। তবে এখন পর্যন্ত লক্ষ্যমাত্রার অর্ধেক রিটার্নও জমা পড়েনি।

গত সপ্তাহে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) রিটার্ন জমার সময় আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর আবেদন করে। এর আগে ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশন রিটার্ন জমা দেওয়ার সময়সীমা দুই মাস বাড়ানোর দাবি জানিয়েছিল।

এনবিআর এর ওই কর্মকর্তা জানান, প্রত্যেক বছর রিটার্ন দাখিলের সেবার মাস নভেম্বরেই মূলত সিংহভাগ ব্যক্তি আয়কর রিটার্ন জমা পড়ে। কিন্তু এবার পুরো নভেম্বর মাস জুড়েই রাজনৈতিক অস্থিরতা, অবরোধ ও হরতাল থাকায় সাধারণ মানুষের চলাফেরায় নানা রকম প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। তার প্রভাবও পড়েছে রিটার্ন দাখিলে। এখনও পর্যন্ত ২০ লাখ রিটার্ন জমা পড়েনি।

এফবিসিসিআই ও কর আইনজিবী সমিতির পক্ষ থেকেও সময় বাড়ানোর দাবি ছিল। তাই সার্বিকভাবে পরিস্থিতি বিবেচনায় এবার দুই মাস সময় বাড়ানো হল, বলেন এই কর্মকর্তা।

দেশসংবাদ/এমএইচ/এফএইচ


আপনার মতামত দিন
অবশেষ সোনার দাম কমলো
অর্থনৈতিক প্রতিবেদক
Saturday, 28 September, 2024
সর্বকালের সর্বোচ্চ দামে সোনা
অর্থনৈতিক প্রতিবেদক
Thursday, 26 September, 2024
জুলুম নয়, করদাতাদের স্বস্তি দেয়া হবে
নিজস্ব প্রতিবেদক
Saturday, 14 September, 2024
দেশের সবাইকে ট্যাক্স দেয়ার আহবান
অর্থনীতি ডেস্ক
Saturday, 14 September, 2024
ডলার সংকটের মূল কারণ অর্থ পাচার
নিজস্ব প্রতিবেদক
Thursday, 20 June, 2024
চলতি অর্থবছরের সম্পূরক বাজেট পাস
নিজস্ব প্রতিবেদক
Monday, 10 June, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up