Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
যুক্তরাষ্ট্রে ইমিগ্রেশন হেফাজতে মার্শালিজের করোনায় মৃত্যু
Published : Monday, 28 September, 2020 at 12:08 PM

যুক্তরাষ্ট্রে ইমিগ্রেশন হেফাজতে মার্শালিজের করোনায় মৃত্যু

যুক্তরাষ্ট্রে ইমিগ্রেশন হেফাজতে মার্শালিজের করোনায় মৃত্যু

যুক্তরাষ্ট্রের আরকানসাস অঙ্গরাজ্যে পাঁচ বছরের শিশু নির্যাতনের জন্য দোষী সাব্যস্ত হওয়ার পরে মার্কিন ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের (আইস) হেফাজতে থাকা রোমিয়েন জেলি (৫৬) বছর বয়সী মার্শালিজ ব্যক্তি গত শনিবার লুজিয়ানার আলেকজান্দ্রিয়ায় ক্রিস্টাস সেন্ট ফ্রান্সেস ক্যাব্রিনিতে হাসপাতালে মারা গেছেন। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়েছে বলে হাসপাতালের মেডিকেল কর্মকর্তারা জানিয়েছেন।মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

রোমিয়েন জেলিকে ক্রিস্টাস সেন্ট ফ্রান্সেস ক্যাব্রিনি হাসপাতালের চিকিত্সকরা শনিবার সকাল ৮:১৯ মিনিটে তার মৃত ঘোষণা করেন। গত ২৫ আগস্ট কোভিড-১৯ পরীক্ষার জন্য জেলিকে প্রথমে লুইসিয়ানার উইনফিল্ডে উইন প্যারিশ মেডিকেল সেন্টারে ভর্তি হয়। পরে ব্যাকটিরিয়া নিউমোনিয়ার অতিরিক্ত রোগ নির্ণয়ের পরে উচ্চ-স্তরের যত্নের জন্য তাকে ২৮ আগস্ট ক্রিস্টাস সেন্ট ফ্রান্সেস ক্যাব্রিনি হাসপাতালে স্থানান্তর করা হয়।

জেলি প্রথমে ২০০৩ সালের ২৪ অক্টোবরে হাওয়াইয়ের হোনোলুলুতে নন-ইমিগ্র্যান্ট হিসাবে ফ্রি অ্যাসোসিয়েশনের কমপ্যাক্টের অধীনে আইনত যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছিলেন। ২০২০ সালের ১ মে আরকানসাসের ফ্যায়েটভিলের ওয়াশিংটন কাউন্টি কারাগারে জেলিকে আইস হেফাজতে নেওয়া হয়েছিল। একই দিনে তিনি নিজের প্রকাশ ক্রেন যে পাঁচ বছরের বাচ্চা শিশুটিকে অনুপযুক্তভাবে স্পর্শ করার ঘটনা। তার বিরুদ্ধে দ্বিতীয় স্তরের যৌন নির্যাতনের অভিযোগ আনা হয়। যৌন অপরাধী হিসাবে নিবন্ধনের পরে, জেলিকে একটি চরম অপরাধের জন্য দোষী সাব্যস্ত করার পরে একটি চূড়ান্ত প্রশাসনিক অপসারণ আদেশ জারির উদ্দেশ্যে বিজ্ঞপ্তি দেওয়ার পরে উইন কারেকশনাল সেন্টারে স্থানান্তরিত করা হয়েছিল, যা তাকে ফেডারেল আইনের আওতায় অপসারণের বিষয় হিসাবে চিহ্নিত করেছিল। গত ৪ আগস্টে জারি করা চূড়ান্ত প্রশাসনিক অপসারণের আদেশ তার মৃত্যুর সময় পর্যন্ত জেলিকে মার্সাল দ্বীপপুঞ্জে অপসারণের জন্য মুলতুবি করা হয়েছিল।

এজেন্সিটির প্রোটোকলের সাথে সামঞ্জস্য রেখে হোমল্যান্ড সিকিউরিটির ডিপার্টমেন্ট (ডিএইচএস) ইন্সপেক্টর জেনারেল (ওআইজি) অফিস, এবং আইসিই পেশাদার পেশাগত দায়িত্বের অফিস (ওপিআর) সহ উপযুক্ত এজেন্সিগুলিকে মৃত্যুর বিষয়ে অবহিত করা হয়েছে। অতিরিক্তভাব আইস জেলির মৃত্যুর ঘটনা মার্শালিজ কনস্যুলেটকে অবহিত করেছেন। মার্শালিজ কনস্যুলার কর্মকর্তারা তার আত্মীয়দের অবহিত করেছেন।

আইস হেফাজতে থাকা সকলের স্বাস্থ্য ও কল্যাণে প্রতিশ্রুতিবদ্ধ। এই ঘটনায় এজেন্সি-বিস্তৃত পর্যালোচনা গ্রহণ করছে। এ জাতীয় ঘটনা সব ক্ষেত্রেই না ঘটে। পরিসংখ্যানগত দিক থেকে আইস'র হেফাজতে মারা যাওয়ার ঘটনাগুলি অত্যন্ত বিরল এবং যুক্তরাষ্ট্রের আটককৃত জনগণের জন্য জাতীয় গড়ের একটি অংশে ঘটে।

এজেন্সিটির পর্যালোচনা আইস জ্যেষ্ঠ নেতৃত্ব দ্বারা পরিচালিত হবে, যার মধ্যে এনফোর্সমেন্ট অ্যান্ড রিমুভাল অপারেশনস (ইআরও) এবং অধ্যক্ষ আইনী পরামর্শদাতার কার্যালয় (ওপলা) রয়েছে।

আইস'র হেলথ সার্ভিস কর্পস (আইএইচএসসি) আইসিই পারফরম্যান্স-ভিত্তিক জাতীয় ডিটেনশন স্ট্যান্ডার্ডগুলি এবং আটক ব্যক্তির চিকিত্সার প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে প্রয়োজনীয় চিকিত্সা সেবা পরিষেবা সরবরাহ নিশ্চিত করেঞ। আটককৃতরা আসার মুহুর্ত থেকে এবং তাদের থাকার পুরো সময় জুড়েই বিস্তৃত চিকিত্সা যত্ন দেওয়া হয়। সমস্ত আইস বন্দিরা প্রত্যেক আটককেন্দ্রে পৌঁছানোর ১২ ঘন্টার মধ্যে চিকিত্সা, ডেন্টাল এবং মানসিক স্বাস্থ্য গ্রহণের স্ক্রিনিং পান। আইস হেফাজতে প্রবেশের পরে বা কোনও সুবিধা পৌঁছে দেওয়ার ১৪ দিনের মধ্যে একটি সম্পূর্ণ স্বাস্থ্য মূল্যায়ন, এবং প্রতিদিনের অসুস্থ কল এবং ২৪ ঘন্টা জরুরি অবস্থার অ্যাক্সেস যত্ন এজেন্সিটির হেফাজতে যারা রয়েছে তাদের কল্যাণে আমাদের প্রতিশ্রুতি অনুসারে আইস প্রতিবছর আটককৃতদের প্রদান করা স্বাস্থ্যসেবা সেবার ক্ষেত্রে ২৬৯ মিলিয়ন ডলারের বেশি ব্যয় করেন।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আপনার মতামত দিন
১৭ হাজার কর্মী ছাঁটাই করবে বোয়িং
আন্তর্জাতিক ডেস্ক
Saturday, 12 October, 2024
ইরানের ওপর আবারও মার্কিন নিষেধাজ্ঞা
আন্তর্জাতিক ডেস্ক
Saturday, 12 October, 2024
লেবাননের সমাধান চায় যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 11 October, 2024
তাণ্ডব চালাচ্ছে বিপজ্জনক হ্যারিকেন মিল্টন
আর্ন্তজাতিক ডেস্ক
Thursday, 10 October, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up