Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
দুর্গাপুর-কমলাকান্দার ২৪ কিলোমিটার
৩ বছরেও শেষ হয়নি সড়কটির সংস্কার কাজ!
Published : Wednesday, 23 September, 2020 at 10:24 PM

৩ বছরেও শেষ হয়নি সড়কটির সংস্কার কাজ!

৩ বছরেও শেষ হয়নি সড়কটির সংস্কার কাজ!

ঠিকাদার প্রতিষ্ঠানের গাফিলতীতে তিন বছরেও শেষ হয়নি নেত্রকোনার দুর্গাপুর-কমলাকান্দার ২৪ কিলোমিটার সড়কের সংস্কার কাজ। স্থানীয়দের অভিযোগ গত বছরের মে মাসে সড়কটি কাজ শেষ করার কথা থাকলেও ঠিকাদার প্রতিষ্ঠানের কারনে শেষ হয়নি সংস্কার কাজ। ফলে এ সড়কের বিভিন্ন স্থানে বড় বড় খানাখন্দে প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা।

নেত্রকোনা জেলার সীমান্ত উপজেলা দুর্গাপুর-কমলাকান্দার যোগাযোগের একমাত্র ২৪ কিলোমিটার এই সড়ক পথে দুই উপজেলার হাজারো মানুষ প্রতিদিন যাতায়াত করে আসছে। শুধু কমলাকান্দাই নয় সুনামগঞ্জের মধ্যনগর, ধরমপাশা, জামালগঞ্জসহ বেশ কয়েকটি এলাকার মানুষ এই সড়কটি দিয়ে যাতায়াত করছে প্রতিনিয়ত।

অপরদিকে কমলাকান্দার-ঠাকুরাকোণা সড়কটির কাজ চলমান থাকায় অত্রঅঞ্চলের রোগীবাহী এম্বুলেন্স,কৃষিপণ্য পরিবহন, যাত্রীবাহী যান এবং অটো ও সিএনজি চালকদের একমাত্র ভরসা দুর্গাপুর কমলাকান্দা সড়কটি। কিন্তু এই সড়কে সংস্কারের নামে খুড়াখুড়ি করে রাখায় থামছেই না জনভোগান্তি। গেল তিন বছরে এই সড়কটিতে বেড়েছে দুর্ঘটনাও।

স্থানীয় সরকার ও প্রকৌশল বিভাগ (এলজিইডি) সূত্রে জানা গেছে, ২০১৮ সালে ২৪.২০৮ কিলোমিটার দূর্গাপুর-কলমাকান্দা সড়কের তিনটি প্যাকেজে মোট ২৩ কোটি ৪৬ লাখ ৬৬ হাজার ৩৭৯ টাকা প্রাক্কলন ব্যয়ে কাজের টেন্ডার হয়। তার মধ্যে ৫ জুলাই ডলি কনস্ট্রাকশন লিমিটেড নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান প্রায় ২৩ কোটি টাকার চুক্তিবদ্ধ হয়ে ৫ আগস্ট কাজ শুরু করে। হিসেব মতে ২০১৯ সালের মে মাসে কাজ শেষ করার কথা। কিন্তু করোনা বন্যা অতিবৃষ্টিসহ নানা অযুহাতে পেরিয়ে যাচ্ছে ২০২০ সালের সেপ্টেম্বর মাস। কাজ শেষ করার অতিরিক্ত দেড় বছর পেরিয়ে গেলেও এখনো কাজের অগ্রগতি মাত্র ৩৫ থেকে ৪৫ শতাংশ।

এদিকে নির্ভরযোগ্য সূত্রে জানাযায়, ইতোমধ্যেই প্রথম প্যাকেজের (৯.৮৪০ মিটার) সড়কে ৮ কোটি ৭৭ লাখ ২৩ হাজার ২৬০ টাকার মধ্যে ৪ কোটি ২৩ লাখ ৯২ হাজার টাকা উত্তোলন করা হয়ে গেছে। দ্বিতীয় প্যাকেজেও (৭০০০ মিটার) সড়কে ৭ কোটি ১৪ লাখ ৬২ হাজার ৯৯৯ টাকার মধ্যে ৬ কোটি ৯৭ হাজার ২২ হাজার ৬০৪ টাকা উত্তোলন করা হয়। বাকী তৃতীয় প্যাকেজেও (৭.৩৬৪ মিটার) সড়কে ৬ কোটি ৯৭ লাখ ২২ হাজার ৬০৪ টাকার মধ্যে ৩ কোটি ৯৭ লাখ ৮৮ হাজার টাকা উত্তোলন করা হয়। অর্থাৎ চুক্তির মোট ২২ কোটি ৮৯ লাখ ৮ হাজার ৮৬৫ টাকার মধ্যে ১৪ কোটি ৮১ লাখ ৮১ হাজার টাকা উত্তোলন করা হলেও সড়ক যেনো আগের মতোই রয়ে গেছে।

২৪ কিলোমিটার এই সড়কের দুর্গাপুর অংশের ৪ কিলোমিটার কমলাকান্দা অংশের ৬ কিলোমিটার সম্পূর্ণরূপে সড়কে কাজ শেষ হয়েছে। আর বাকি ১৪ কিলোমিটার এখনো খানাখন্দ। সড়কটির দূর্গপুর প্রেসক্লাব মোড়, বুরুঙ্গা, ভাঙ্গাব্রিজ, মাকরাইল, সাতাশি, মধুয়াকোনা, নাজিরপুর অংশে সড়কে যানবাহন চলাচলের বেহাল অবস্থা তৈরী হয়েছে। প্রতিদিন এই অংশ গুলো বড় বড় খান্দাখন্দে যান বিকল হয়ে আটকে থাকছে ঘন্টার পর ঘন্টা।

এ বিষয়ে ডলি কনস্ট্রাকশন লিমিটেড প্রতিষ্ঠানের এক কর্মকর্তা এলাকায় অতিবৃষ্টি ও করোনার অজুহাত দেখিয়ে কাজটি বন্ধ রাখার পর আবারো কাজ শুরু করা হয়েছে বলে জানিয়েছেন। 

এ ব্যাপারে স্থানীয় সরকার ও প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী, মোহাম্মদ মনিরুজ্জামান ঠিকাদারী প্রতিষ্ঠানের গাফিলতীর কথা স্বীকার করে বলেন, কাজটি দ্রুত শেষ করতে ইতিমধ্যে ঠিকাদারি প্রতিষ্ঠানকে নির্দেশনা দিয়েছেন।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আপনার মতামত দিন
বন্যার পানি কমলেও বাড়ছে দুর্ভোগ
নেত্রকোনা প্রতিনিধি
Friday, 11 October, 2024
শেরপুরে বন্যা পরিস্থিতির উন্নতি
শেরপুর প্রতিনিধি
Monday, 7 October, 2024
শেরপুরে পানিবন্দি লাখো মানুষ, মৃত্যু ৭
শেরপুর প্রতিনিধি
Sunday, 6 October, 2024
পানিবন্দি দেড় লাখ মানুষ, বন্ধ রান্নাবান্না
ময়মনসিংহ প্রতিনিধি
Saturday, 5 October, 2024
নেত্রকোণায় যৌথ বাহিনীর অভিযানে পিস্তল উদ্ধার
নেত্রকোণা প্রতিনিধি
Saturday, 7 September, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up