Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
নেত্রকোনায় ভারি বর্ষণ ও খালে বাঁধ, তলিয়ে গেছে ফসলী জমি
Published : Tuesday, 15 September, 2020 at 1:56 PM

নেত্রকোনায় ভারি বর্ষণ ও খালে বাঁধ, তলিয়ে গেছে ফসলী জমি

নেত্রকোনায় ভারি বর্ষণ ও খালে বাঁধ, তলিয়ে গেছে ফসলী জমি

ভারি বর্ষণ ও খালে অপরিকল্পিত বাঁধ নির্মাণে নেত্রকোনা সদর উপজেলার মৌগাতী ইউনিয়নের প্রায় ১০টি গ্রামের কমপক্ষে এক হাজার হেক্টর জমি পানিতে তলিয়ে গেছে। খালের বিভিন্ন স্থানে বাঁধ দিয়ে পুকুর তৈরী করে মাছ চাষ করায় পানি নিস্কাশন না হওয়ায় জমিতে থাকছে অতিরিক্ত পানি। ফসলহানীর আশঙ্কায় ভোগছেন সমস্ত গ্রামের কৃষকরা ।

জেলায় অতিবৃষ্টি ও পাহাড়ী ঢলে কয়েক দফা বন্যার কারনে এবার এমনিতেই কয়েকটি উপজেলায় কৃষকদের আমন আবাদ বিলম্ব হয়। বন্যার পানি কিছু কমলে বিলম্বে চাষাবাদ করে আমন জমিতে চড়া দামে ধানের চারা কিনে তা রোপন করে আবাদ শুরু করেন কৃষকরা। গত কয়েকদিনের টানা বৃষ্টিতে নদীর পানি বৃদ্ধি অপরদিকে জামাটি গ্রামের কয়েকজন প্রভাবশালী গ্রামের খালের বিভিন্ন স্থানে বাঁধ দিয়ে পুকুর বানিয়ে করছে মাছ চাষ। বন্ধ রয়েছে পানি নিস্কাশন এতে করে সদর উপজেলার মৌগাতী ইউনিয়নের জামাটি, নাটেরকোনা,আসনউড়া, টিকুরী, বাদে সুবুন্দিয়া, সুবুন্দিয়াসহ প্রায় ১০টি গ্রামের কমপক্ষে এক হাজার হেক্টর আমন ফসলী জমি পানিতে তলিয়ে যাওয়ায় ফসলহানীর ভয়ে রয়েছেন কৃষকরা।

কৃষক কামাল উদ্দিন জানান, এলাকার বেশীর ভাগ ফসলী জমি পানির নীচে বাকী জমিও তলিয়ে যাওয়ার পথে। জামাটি গ্রামের খালের বিভিন্ন স্থানে অবৈধ ভাবে বাঁধ দিয়ে ছোট ছোট পুকুর তৈরী করা হয়েছে। নির্মান করা হয়েছে বাড়ি ঘর। গ্রামের ক্ষতিগ্রস্থ কৃষক খোকন মিয়া বলেন,আমাদের গ্রামের খালটি বন্ধ থাকায় নদীতে পানি নামতে পারছে না। এতে এলাকার বোরো ফসল নষ্ট হয়ে যাচ্ছে।

মুক্তিযোদ্ধা আবদুল মতিন খান বলেন,নিজেদের প্রায় ৫ শ একর জমি পানিতে তলিয়ে গেছে। খালে বাঁধ দিয়ে পুকুর তৈরী করায় পানি নিস্কাশন বন্ধ রয়েছে। এতে করে নদীতে পানি নামতে পারছে না। আমাদের গ্রামসহ আশপাশের কয়েকটি গ্রামের আমন ফসলী জমি এখনো পানির নীচে। খালটি দখলমুক্ত করার দাবী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে।

এ ব্যাপারে নেত্রকোনা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাবিনা ইয়াসমিন বলেন,বিষয়টি অবহিত হয়ে তিনি স্থানীয় জন প্রতিনিধিদের সাথে কথা বলেছেন। অতিবৃষ্টি ও পাহাড়ী ঢলের পানি নেমে আসায় ঔ এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। ক্ষতিগ্রস্থ কৃষকদের সহায়তায় পরবর্তীতে প্রনোদনার ব্যবস্থাসহ খালের বিভিন্ন স্থানে অবৈধ ভাবে বাঁধ দিয়ে ছোট ছোট পুকুর তৈরী করার বিষয়টি পানি কমার পর যথাযত ব্যবস্থা নিবেন বলে জানান।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আপনার মতামত দিন
বন্যার পানি কমলেও বাড়ছে দুর্ভোগ
নেত্রকোনা প্রতিনিধি
Friday, 11 October, 2024
শেরপুরে বন্যা পরিস্থিতির উন্নতি
শেরপুর প্রতিনিধি
Monday, 7 October, 2024
শেরপুরে পানিবন্দি লাখো মানুষ, মৃত্যু ৭
শেরপুর প্রতিনিধি
Sunday, 6 October, 2024
পানিবন্দি দেড় লাখ মানুষ, বন্ধ রান্নাবান্না
ময়মনসিংহ প্রতিনিধি
Saturday, 5 October, 2024
নেত্রকোণায় যৌথ বাহিনীর অভিযানে পিস্তল উদ্ধার
নেত্রকোণা প্রতিনিধি
Saturday, 7 September, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up