Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
বিশ্বব্যাপী নির্যাতিত প্রবাসীদের পাশে আয়েবা এবং ডব্লিউ বি ও
Published : Saturday, 29 August, 2020 at 12:08 AM

বিশ্বব্যাপী নির্যাতিত প্রবাসীদের পাশে আয়েবা এবং ডব্লিউ বি ও

বিশ্বব্যাপী নির্যাতিত প্রবাসীদের পাশে আয়েবা এবং ডব্লিউ বি ও

সাম্প্রতিক সময়ে মালেয়শিয়ায় গ্রেফতার হওয়া বাংলাদেশী প্রবাসী রায়হান কবিরের জন্য ফরাশী আইনজীবি নিয়োগ দিয়ে বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করে প্যারিস ভিত্তিক সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা) এবং ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডব্লিউ বি ও)।

ডব্লিউ বি ও সভাপতি এবং আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ বলেন, রায়হানের বিষয়টি নিয়ে কাজ করার সময় আরো অনেক ঘটনা আমাদের সামনে আসছে। বিশ্বের অনেক দেশে প্রবাসীরা আছেন যারা অনেক সময় বিভিন্ন কারনে নিগৃহীত কিংবা নির্যাতিত হচ্ছেন কিন্তু না জানার কারনে অনেকেই আইনের ফাকঁ থেকে বের হতে পারছেন না। তাদের সংখ্যা সঠিক জানা না থাকলেও এমন অনেকেই আছেন যারা বিভিন্ন কার্য্যক্রম এবং রাষ্ট্র কর্তৃক চক্রান্তের পরিপ্রেক্ষিতে সমস্যায় আছেন আমরা এবার তাদের জন্য কাজ করবো। যেহেতু প্রথম কাজটি সফল হয়েছে সেক্ষেত্রে আমাদের দারুন একটা অভিজ্ঞতা হয়েছে।

তিনি সারা বিশ্বের প্রবাসী বাংলাদেশীদের দৃষ্টি আকর্ষণ করে বলেন, আপনি কি কোথাও কোনো কারণে কোন দেশে হয়রানির শিকার হচ্ছেন? কোন আইনি সহযোগিতা পাচ্ছেন না? রাষ্ট্রীয়ভাবে বা সামাজিকভাবে আপনার প্রতি কি কোন অবিচার করা হচ্ছে? আপনি যদি এই ধরনের কোন সমস্যায় পড়ে থাকেন বিস্তারিত তথ্য দিয়ে ইনবক্সে আমাদের সাথে যোগাযোগ করুন। ঠিক এমনই একটি ঘোষনা সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়ার পর বিভিন্ন মহল থেকে আয়েবা এবং ডব্লিউ বি ও এর ভূয়সী প্রশংসা করছেন নেটিজনরা।

বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে রীতিমত ভাইরাল হয়। বিশ্বের বিভিন্ন দেশে এক কোটি বিশ লক্ষ প্রবাসী বাংলাদেশী রয়েছে। যাদের পাঠানো রেমিটেন্সের উপর নির্ভর করে দেশের অর্থনৈতিক চালিকা শক্তি দিন দিন শক্তিশালী হচ্ছে। যাদের রক্তে ঘামে অর্জিত অর্থে দেশ আজ ডিজিটাল বাংলাদেশ এবং বঙ্গবন্ধু স্বপ্নের সোনার বাংলা গঠনে এগিয়ে যাচ্ছে তারাই আজ নানাভাবে দেশে যেমন বঞ্চিত তেমনি প্রবাসেও বিভিন্ন ক্ষেতে নিগৃহীত হচ্ছে। আর তাদের জন্যই অলাভজনক এই সামাজিক সংগঠনগুলো।

২০১২ সালে গ্রীসের রাজধানী এথেন্স থেকে যাত্রা শুরু করে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। প্রবাসী অধিকার বাস্তবায়নে ২০১৬ সালে মালেয়শিয়ায় ওয়ার্ল্ড গ্লোবাল সামিটে প্রতিষ্ঠা পায় ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন।
যা বর্তমান সময়ে বহিঃর্বিশ্বে সবচেয়ে জনপ্রিয় এবং যুগোপযুগি সংগঠন। প্রবাসী অধিকার সংরক্ষণ এবং বাস্তবায়নে এর আগেই আয়েবার নানা উদ্যোগ জনমনে প্রশংসা কুড়িয়েছে।

দেশসংবাদ/প্রতিনিধি/এফএইচ/mmh


আপনার মতামত দিন
দেশে ফিরলে ৪০ লাখ টাকা!
প্রবাস ডেস্ক
Sunday, 22 September, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up