Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
ভাসমান বীজতলার সুফল পাচ্ছেন প্রান্তিক কৃষকরা
Published : Monday, 10 August, 2020 at 9:10 PM

ভাসমান বীজতলার সুফল পাচ্ছেন প্রান্তিক কৃষকরা

ভাসমান বীজতলার সুফল পাচ্ছেন প্রান্তিক কৃষকরা

কৃষি জমিতে পানি থৈ থৈ মনে হয় যেনো সমুদ্র। সেই সমুদ্রের মাঝে মধ্যে একখন্ড সবুজের হাত ছানি। কাছে গিয়ে দেখা যায় কলার ভেলায় বিশাল সমুদ্রে ভেসে আছে বীজতলা। গাঢ় সবুজের সেই রোপা আমন হেলে দুলে বাতাতে ভেসে বেড়াচ্ছে দিকবেদিক। যখন ভাটার সময়, তখনো ক্ষেতে হাটু পানি। ক্ষেতের আগাছা মাথা উঁকি দিয়ে নিজের অবস্থান জানান দিচ্ছে। সেই আগাছা ভেদ করে বীরদর্পে তখনো ভাষমান বীজতলা। এটি অতিবৃস্টি ও বন্যায় ডুববে না।এই ভাসমান বীজতলায় নেই সেচের প্রয়োজন, ছিটাতে হবে না কীটনাশক। দরকার হবেনা সারের প্রয়োজন। এমন বীজতলা এতদিন ছিল কৃষকদের স্বপ্নে। সেই স্বপ্নের বীজতলা বাস্তবেই তৈরী করছেন কৃষকরা।

ঝালকাঠি জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের সহযোগীতায় চলতি আমন মৌসুমে রাজাপুর উপজেলার ৬টি স্থানে ভাসমান বীজতলা তৈরি করে সফলতা পেয়েছেন প্রান্তিক কৃষকরা। ক্ষতিগ্রস্থ কৃষকরা সময়মতো রোপা আমনের চাষ করতে পারে এজন্য এসব ভাসমান বীজতলায় উৎপাদিত চারা বিনা মূল্যে চাষীদের দেওয়া হবে। 

বীজতলা প্রস্তুতের জন্য প্রথমে একাধিক কলা গাছ একসঙ্গে সংযুক্ত করতে হবে। তার উপর কচুরিপানা বিছিয়ে দিতে হয়। এর উপর ৪ থেকে ৫ ইি  পুরু’ কাদামাটি বিছিয়ে দিয়ে এই বীজতলা তৈরি করা হয়। সেখানে ছিটানো হয় বীজ ধান। এভাবে রাজাপুর উপজেলায় প্রায় ২৪টি ভাসমান বীজতলায় ইতিমধ্যে চারা গজিয়েছে। চলতি আমন চাষের জন্য প্রস্তুত করা হয়েছে এসব ভাসমান বীজতলায় তৈরি চারা। চলছে পরিচর্যার কাজ । এসব বীজতলায় ব্রি-২৩ জাতের বীজ বপন করে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের চারা সঙ্কট মেটানোর চেষ্টা করা হচ্ছে। ডুবে থাকা জমির পাশাপাশি পুকুর ও ডোবায় স্বল্প সময়ে ও কম খরচে এই পদ্ধতিতে বীজতলা তৈরি করে চারা উৎপাদন করতে পেরে খুশি কৃষকরা।

উপকারভোগী কৃষক রুহুল আমিন খলিফা বলেন, বন্যায় পানিতে আমার বীজতলার চারা নষ্ট হয়ে গেছে। আমি ভাসমান বীজতলা তৈরি করেছি। চারা এখন রোপণের উপযোগী। জমি থেকে পানি নেমে গেলেই ধান লাগানো শুরু করব। আশাকরি আমনে এবার ভালো ধান পাবো।

রাজাপুর উপজেলা কৃষি অফিসার মোঃ রিয়াজ উল্লাহ বাহাদুর জানান, সরকার এসব বীজতলা তৈরির খরচ বহন করেছে কারন ফসল উৎপাদনে বিলম্ব না হয়। তিনি জানান অতি বৃস্টির কারণে বীজতলার ক্ষতি পুষিয়ে নিতে উপজেলার ৬টি স্থানে ভাসমান বীজতলা তেরি করা হয়েছে যার মধ্যে সাতুরিয়া ইউনিয়নে ১টি, রাজাপুর সদর ইউনিয়নে ২টি, গালুয়া ইউনিয়নে ১টি এবং মঠবাড়িয়া ইউনিয়নে ২টি। সরকার এজন্য ৩২৭৬০ টাকা বরাদ্দ দিয়েছে। তিনি আগামীতে এই পদ্ধতি ব্যবহার করার জন্য কৃষকদের প্রতি আহ্বান জানিয়েছে।

দেশসংবাদ/প্রতিনিধি/এনকে


আপনার মতামত দিন
মাছ ধরার নিষেধাজ্ঞা শুরু আজ
চাঁদপুর প্রতিনিধি
Sunday, 13 October, 2024
ব্রাহ্মণবাড়িয়ায় দুই গ্রামবাসীর সংঘর্ষ ,আহত অর্ধশত
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
Tuesday, 24 September, 2024
বাবা-মার পাশে চিরনিদ্রায় শায়িত তোফাজ্জল
বরগুনা প্রতিনিধি
Friday, 20 September, 2024
বিটিএসের মোহে উধাও কিশোরী
শরীয়তপুর প্রতিনিধি
Monday, 9 September, 2024
রণক্ষেত্র বরিশাল, আহত শতাধিক
দেশসংবাদ ডেস্ক
Wednesday, 17 July, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up