Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
প্রবাসীদের জন্য সুখবর দিল বাংলাদেশ ব্যাংক
Published : Monday, 10 August, 2020 at 11:05 AM, Update: 10.08.2020 1:23:52 PM

প্রবাসীদের জন্য সুখবর দিল বাংলাদেশ ব্যাংক

প্রবাসীদের জন্য সুখবর দিল বাংলাদেশ ব্যাংক

প্রবাসী বাংলাদেশিদের জন্য সঞ্চয় স্কিম চালুর সুযোগ দিলো বাংলাদেশ ব্যাংক। মাসিক কিংবা ত্রৈমাসিক কিস্তিভিত্তিক এ সঞ্চয় স্কিম খুলতে পারবেন প্রবাসীরা। সঞ্চয় স্কিমের মেয়াদ এক বছর অথবা তার চেয়ে বেশি হবে। সঞ্চয় স্কিমের স্থিতি জামানত রেখে ঋণ নেওয়ারও সুযোগ পাবেন প্রবাসীরা।

রোববার (৯ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি হয়েছে।

বর্তমানে প্রবাসীদের জন্য তিন ধরনের সঞ্চয় বন্ড চালু রয়েছে। এগুলোতে কেবল বৈদেশিক মুদ্রায় বিনিয়োগের সুযোগ রয়েছে। নতুন নির্দেশনায় এখন স্থানীয় মুদ্রা টাকায়ও বিনিয়োগের সুযোগ দেয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্টরা জানান, প্রবাসীদের কষ্টার্জিত অর্থ বিনিয়োগে আনতে এবং তাদের ভবিষ্যৎ নিরাপত্তার স্বার্থে এ উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর ফলে বিদেশে থাকা স্বল্প আয়ের প্রবাসীরা এ সঞ্চয় স্কিমে বিনিয়োগ করে উপকৃত হবেন।

সার্কুলারে বলা হয়েছে, বিদেশ থেকে ব্যাংকিং চ্যানেলে কিংবা এক্সচেঞ্জ হাউজের মাধ্যমে প্রেরিত রেমিট্যান্স নগদায়নের মাধ্যমে, বাংলাদেশে বেড়াতে আসার সময় প্রবাসীর সঙ্গে আনীত বৈদেশিক মুদ্রা দ্বারা এবং প্রবাসীদের নামে পরিচালিত বৈদেশিক মুদ্রা হিসাবের স্থিতি নগদায়নের মাধ্যমে সঞ্চয় স্কিমে অর্থ জমা করা যাবে। বিদেশে যাওয়ার আগে কোনো জমা প্রদান ছাড়াই এ সংক্রান্ত হিসাব খোলা যাবে।

এসব সঞ্চয় স্কিমে প্রতিযোগিতামূলক হারে সুদ প্রদান করতে পারবে ব্যাংক। একই সাথে বৈদেশিক মুদ্রা নগদায়নের মাধ্যমে পরিচালিত হিসাব বিবেচনায় সুদে বিশেষ সহায়তা প্রদান করতে বলা হয়েছে।

সঞ্চয় স্কিমের মেয়াদ পূর্ণ হওয়ার পর প্রবাসী হিসাবধারীর মনোনীত ব্যক্তিকে ব্যাংক স্কিমে জমানো অর্থ সুদসহ প্রদান করতে পারবে। তবে বিকল্প ব্যবস্থায় সঞ্চয় স্কিমের স্থিতি দ্বারা প্রবাসী ব্যক্তি নতুন করে তার নামে স্থায়ী আমানত হিসাবও খুলতে পারবে।

হিসাবধারী প্রবাসী স্থায়ীভাবে দেশে চলে আসার পর উক্ত হিসাবের স্থিতি এককালীন কিংবা পেনশন পদ্ধতিতে মাসিক বা ত্রৈমাসিক ভিত্তিতে হিসাবধারী গ্রহণ করতে পারবে। সঞ্চয় স্কিম চলাকালীন হিসাবধারী দেশে প্রত্যাবর্তন করলে এবং স্থানীয় উৎসের আয় দ্বারা উক্ত স্কিম নিবাসী হিসাবের মতো পরিচালনা করতে পারবে।

এছাড়া বিদেশে অবস্থানকালে উপযুক্ত কারণে অর্থের প্রয়োজন হলে আবেদন দাখিলসাপেক্ষে প্রয়োজনীয় অর্থ বিদেশে প্রেরণের বিষয় বাংলাদেশ ব্যাংক বিবেচনা করবে বলেও সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

দেশসংবাদ/জেএন/এফএইচ/mmh


আপনার মতামত দিন
আগরতলায় ১১ বাংলাদেশি আটক
আর্ন্তজাতিক ডেস্ক
Monday, 23 September, 2024
অনুপ্রবেশের দায়ে ১১ বাংলাদেশি গ্রেপ্তার
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 22 September, 2024
ভারতে ২ বাংলাদেশি গ্রেপ্তার
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 5 September, 2024
দক্ষিণ আফ্রিকায় ছুরিকাঘাতে বাংলাদেশি নিহত
দক্ষিণ আফ্রিকা প্রতিনিধি
Friday, 29 March, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up