Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ জম্মু-কাশ্মিরে সেনাবাহিনীর গাড়িতে হামলা, নিহত ৪ ■ গণমাধ্যমকে হুমকি দিলে ব্যবস্থা নেবে সরকার ■ হঠাৎ লাইভে এসে যা বললেন নানক ■ সরকারি খরচে কেউ হজ করতে পারবেন না ■ ৬ মাস পরে ঢাকায় ফিটনেসবিহীন মোটরযান নিষিদ্ধ ■ ‘সরকারি চাকরি পাবেন না নিষিদ্ধ সংগঠনের কর্মীরা’ ■ নয়াদিল্লির লোধি গার্ডেন আছেন শেখ হাসিনা
ভারতের দ্য প্রিন্টের প্রতিবেদন
নয়াদিল্লির লোধি গার্ডেন আছেন শেখ হাসিনা
Published : Thursday, 24 October, 2024 at 7:35 PM, Update: 24.10.2024 7:43:34 PM

 সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা

৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে ক্ষমতা হারিয়ে প্রতিবেশী দেশ ভারতে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান কোথায়, তা নিয়ে বেশ কয়েকদিন ধরে ধোঁয়াশা চলছিল। অবশেষে এবার তার অবস্থানের সুনির্দিষ্ট  তথ্য জানালো ভারতীয় গণমাধ্যম দ্য প্রিন্ট।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) প্রকাশিত এক প্রতিবেদনে দ্য প্রিন্ট জানিয়েছে, রাজধানী নয়াদিল্লির লোধি গার্ডেনের লুটিয়েনস বাংলোয় গত দুই মাস ধরে বসবাস করছেন শেখ হাসিনা। সাবেক এই প্রধানমন্ত্রীর জন্য কঠোর নিরাপত্তা নিশ্চিত করেছে ভারত সরকার। দেশটির মন্ত্রী, জ্যেষ্ঠ এমপি ও শীর্ষ কর্মকর্তাদের জন্য বরাদ্দকৃত বাংলোর মতোই একটি বাংলোতে বসবাস করছেন হাসিনা। যদিও তার গোপনীয়তা ও নিরাপত্তার স্বার্থে দ্য প্রিন্ট বাড়িটির প্রকৃত ঠিকানা বা রাস্তার বিবরণ প্রকাশ করেনি।

ব্রিটিশ স্থপতি এডউইন লুটিয়েনসের নামানুসারে লুটিয়েনস দিল্লির নামকরণ করা হয়েছে। প্রায় ২৬ বর্গ কিলোমিটার আয়তনের এ এলাকাটি সম্পূর্ণ আবাসিক ও সুরক্ষিত। ঐতিহাসিক ও স্থাপত্য তাৎপর্যের জন্য পরিচিত সরকারি মালিকানাধীন অঞ্চলটি নয়াদিল্লির অন্যতম গুরুত্বপূর্ণ এবং ব্যয়বহুল অঞ্চল, যেখানে প্রায় ১ হাজার বাংলো রয়েছে। লুটিয়েনস দিল্লিতে অনেক সাবেক এবং বর্তমান ভারতীয় সংসদ সদস্যের বাড়ি রয়েছে।

সূত্রের বরাতে প্রিন্টের প্রতিবেদনে বলা হয়, যথাযথ সুরক্ষা প্রটোকল মেনে শেখ হাসিনা মাঝেমধ্যে লোধি গার্ডেনে হাঁটেন। তার নিরাপত্তা ব্যবস্থা খুবই কঠোর। তবে সাদা পোশাকে তারা তাকে সার্বক্ষণিক পাহারা দিচ্ছেন।

সূত্র প্রিন্টকে জানিয়েছে, দুই মাসেরও বেশি সময় ধরে তিনি ওই এলাকায় বসবাস করছেন। এখানে তার থাকার সব ব্যবস্থা করা হয়েছে। ভারতের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবেই শেখ হাসিনা এমন সুরক্ষা পাচ্ছেন।

তিনি বাড়ির বাইরে যান কিনা এ বিষয়ে সূত্রটি দ্য প্রিন্টকে বলেছে, যখন প্রয়োজন হয় তখন নিরাপত্তা কর্মীদের অবহিত করা হয় এবং সেই অনুযায়ী ব্যবস্থা করা হয়।

এর আগে পদত্যাগের দিন শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানাকে একটি সামরিক বিমানে করে ভারতের হিন্দন বিমান ঘাঁটিতে নিয়ে যাওয়া হয়। সেখানে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল এবং ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা তার সঙ্গে সাক্ষাৎ করেন।

তবে দু’দিনের মধ্যেই তিনি বিমানঘাঁটি ত্যাগ করেন। কেননা সেখানে শেখ হাসিনার থাকা ব্যবস্থা পর্যাপ্ত ছিল না। তাই কয়েক দিনের মধ্যে তাকে একটি নিরাপদ জায়গায় স্থানান্তরিত করা হয়। পরে দিল্লির লুটিয়েনসে নিরাপদ ও সুরক্ষিত অঞ্চলে একটি বাড়ির জন্য এই ব্যবস্থা করা হয়।

দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
৯ মাস পর কারামুক্ত ইমরানের স্ত্রী বুশরা বিবি
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 24 October, 2024
পুনেতে ২১ বাংলাদেশি গ্রেপ্তার
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 24 October, 2024
ইমরান খানের মুক্তি চেয়ে বাইডেনের কাছে চিঠি
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 24 October, 2024
বিনিয়োগে কড়াকড়ির ঘোষণা ভারতের
অর্থনীতি ডেস্ক
Wednesday, 23 October, 2024
কখন আঘাত হানবে ঘূর্ণিঝড় 'দানা'
আন্তর্জাতিক ডেস্ক
Wednesday, 23 October, 2024
নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 22 October, 2024
কাশ্মীরে সন্ত্রাসীদের হামলায় নিহত ৬
আর্ন্তজাতিক ডেস্ক
Monday, 21 October, 2024
বাস-টেম্পু সংঘর্ষে একই পরিবারের ১২ জন নিহত
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 20 October, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up