Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ জম্মু-কাশ্মিরে সেনাবাহিনীর গাড়িতে হামলা, নিহত ৪ ■ গণমাধ্যমকে হুমকি দিলে ব্যবস্থা নেবে সরকার ■ হঠাৎ লাইভে এসে যা বললেন নানক ■ সরকারি খরচে কেউ হজ করতে পারবেন না ■ ৬ মাস পরে ঢাকায় ফিটনেসবিহীন মোটরযান নিষিদ্ধ ■ ‘সরকারি চাকরি পাবেন না নিষিদ্ধ সংগঠনের কর্মীরা’ ■ নয়াদিল্লির লোধি গার্ডেন আছেন শেখ হাসিনা
ট্রুডোর পদত্যাগ চান তারই দলের এমপিরা
Published : Thursday, 24 October, 2024 at 7:04 PM

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে পদত্যাগের আল্টিমেটাম দিলেন তার দল লিবারেল পার্টি অব কানাডার ২০ এমপি। ২৮ অক্টোবরের মধ্যে তাকে পদত্যাগ করার আল্টিমেটাম দিয়েছেন তারা। অবশ্য নির্দিষ্ট সময়সীমার মধ্যে তিনি পদত্যাগ না করলে দলগতভাবে কী ব্যবস্থা নেয়া হবে— সে সম্পর্কে চিঠিতে কিছু উল্লেখ করেননি এমপিরা।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এই খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি লিবারেল পার্টির বেশ কিছু এমপি হুমকি দিয়ে বলেন, বেঁধে দেয়া সময়ের মধ্যে পদত্যাগ না করলে পার্লামেন্টে বিদ্রোহের মুখোমুখি হতে হবে ট্রুডোকে।

বুধবার ট্রুডো তার দল লিবারেল পার্টির প্রায় ২০ জন এমপির সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন। ককাস বৈঠকের সময় তার পদত্যাগের রূপরেখা দিয়ে একটি নথি উপস্থাপন করা হয়। সেখানেই তাকে পদত্যাগের আল্টিমেটাম দেন ওই এমপিরা। এমনকি আগামী নির্বাচনের আগেই দলীয় প্রধানের পদ ছাড়তেও বলা হয়। তবে আল্টিমেটাম দেয়া ওই ২০ এমপির কেউই ট্রুডোর মন্ত্রিসভার সদস্য নন।

কানাডার প্রধানমন্ত্রী হিসেবে টানা ৯ বছর ধরে দায়িত্ব পালন করছেন জাস্টিন ট্রুডো। এই সময়ের মধ্যে ক্রমেই জনপ্রিয়তা হারিয়েছেন তিনি। বিশ্লেষকরা বলছেন, এমতাবস্থায় আগামী নির্বাচনে একটি বিব্রতকর পরাজয় এড়াতেই তার পদত্যাগের দাবি জানাচ্ছেন দলীয় নেতারা। ট্রুডো পদ না ছাড়লে নির্বাচনে দলটি তৃতীয় অবস্থানে চলে যেতে পারে বলেও আশঙ্কা করছেন তারা।

উল্লেখ্য, আগামী বছরের অক্টোবরে কানাডায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। 
 
এর আগে, গত ২৫ সেপ্টেম্বর বিকেলে (বাংলাদেশ সময় মধ্যরাত) কানাডার পার্লামেন্টে অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়। সেই ভোটে টিকে যান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সাম্প্রতিক বছরগুলোতে জনপ্রিয়তা হ্রাস পাওয়ায় তাকে এ পরীক্ষার মুখোমুখি হতে হয়।
 
কানাডায় জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় এবং গভীরতর আবাসন সংকটের কারণে দেশটিতে জাস্টিন ট্রুডোর জনপ্রিয়তা হ্রাস পাচ্ছে বলে মনে করা হয়।

দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
ট্রুডোর পদত্যাগ চান তারই দলের এমপিরা
আন্তর্জাতিক ডেস্ক
Thursday, 24 October, 2024
১৭ হাজার কর্মী ছাঁটাই করবে বোয়িং
আন্তর্জাতিক ডেস্ক
Saturday, 12 October, 2024
ইরানের ওপর আবারও মার্কিন নিষেধাজ্ঞা
আন্তর্জাতিক ডেস্ক
Saturday, 12 October, 2024
লেবাননের সমাধান চায় যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 11 October, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up