Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ জম্মু-কাশ্মিরে সেনাবাহিনীর গাড়িতে হামলা, নিহত ৪ ■ গণমাধ্যমকে হুমকি দিলে ব্যবস্থা নেবে সরকার ■ হঠাৎ লাইভে এসে যা বললেন নানক ■ সরকারি খরচে কেউ হজ করতে পারবেন না ■ ৬ মাস পরে ঢাকায় ফিটনেসবিহীন মোটরযান নিষিদ্ধ ■ ‘সরকারি চাকরি পাবেন না নিষিদ্ধ সংগঠনের কর্মীরা’ ■ নয়াদিল্লির লোধি গার্ডেন আছেন শেখ হাসিনা
৩২ প্রত্যাখ্যান, আবারও আন্দোলনে যাবেন ৩৫ প্রত্যাশীরা
Published : Thursday, 24 October, 2024 at 6:07 PM, Update: 24.10.2024 6:11:09 PM

৩২ প্রত্যাখ্যান, আবারও আন্দোলনে যাবেন ৩৫ প্রত্যাশীরা

৩২ প্রত্যাখ্যান, আবারও আন্দোলনে যাবেন ৩৫ প্রত্যাশীরা

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা দুই বছর বাড়িয়েছে সরকার। এখন থেকে ৩২ বছর বয়স পর্যন্ত সরকারি চাকরিতে আবেদন করতে পারবেন প্রার্থীরা। তবে এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করার কথা জানিয়েছে ‘চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ’। 

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বিকেল সাড়ে তিনটায় সংগঠনটির আহ্বায়ক মো. শরিফুল হাসান শুভ গণমাধ্যমকে এ বিষয়টি জানিয়েছেন।

সংগঠনটির আহ্বায়ক শরিফুল হাসান বলেন, আমরা সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা স্থায়ীভাবে ৩৫ করার জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন সংগ্রাম করে আসছি। সেখানে ৩২ বছর করা হয়েছে। এটি সাধারণ শিক্ষার্থীরা মেনে নেবে না। তাছাড়া এখানে বিসিএস পরীক্ষায় মাত্র ৩ বার অংশগ্রহণ করতে পারবে এমন একটি শর্ত রেখে দেয়া হয়েছে। যেটি কোনোভাবেই মেনে নেয়ার মতো নয়। কারণ একজন শিক্ষার্থী ২৪ বা ২৫ বছর বয়সে স্নাতক পাস করলে পরবর্তীতে এমনিতেই ৩০ বছর পর্যন্ত ৫-৬ বার বিসিএএস পরীক্ষায় অংশ নিতে পারেন। কিন্তু বর্তমান শর্তের কারণে সেটি আর পারবেন না। তাই আমরা এই প্রজ্ঞাপন প্রত্যাখ্যান করেছি।

শুভ আরও বলেন, শিগগিরই সবাইকে নিয়ে একসঙ্গে বসে আলোচনার মাধ্যমে পরবর্তী সিদ্ধান্ত নির্ধারণ করা হবে। যা সংবাদ সম্মেলন করে সবাইকে জানিয়ে দেওয়া হবে। আমরা স্থায়ীভাবে বয়স সীমা ৩৫ চাই।

সংগঠনটির একাধিক সদস্যরা জানান, চাকরিতে বয়সসীমা ৩২ করা তাদের প্রত্যাশা ছিল না। ৩২ করার মধ্য দিয়ে তাদের প্রত্যাশা পূরণ হয়নি। ফলে পরবর্তীতে কী কর্মসূচি দেওয়া যায় তা নিয়ে তারা আজ সংগঠকদের সঙ্গে আলোচনা করে সংবাদ সম্মেলনের মাধ্যমে পরবর্তী কর্মসূচি জানাবেন।

আন্দোলনের সংগঠক আরিফুল ইসলাম বলেন, সবাই মিলে এখনো কোনো আলোচনা করিনি। তবে একজন অ ৩৫ প্রত্যাশী হিসেবে আমি এই সিদ্ধান্ত ঘৃণাভরে প্রত্যাখান করলাম। যারা এমন সিদ্ধান্ত নিয়েছে তাদের প্রতি ঘৃণাভরে ধিক্কার জানাব। আমরা অবশ্যই আন্দোলনে যাব। যদি ৩৫ বছর করা না হয়, তাহলে আমরা উন্মুক্ত করে দেয়ার আন্দোলনও ডাক দিতে পারি।

সংগঠক মামুন রশীদ রতন বলেন, আমরা অবশ্যই এই সিদ্ধান্ত মানব না; প্রতিবাদ করব। কারণ আমরা আন্দোলন করলাম ৩৫ বছরের জন্য, আমরা ভুক্তভোগী, তাহলে ৩২ বছর কার জন্য করা হলো। যারা সুবিধাভোগী তারাই এই সুবিধা পাবে।

তিনি বলেন,  বিশাল একটা প্রজন্ম এই ট্র্যাপে পড়ে আছে। তারা চাচ্ছে ৩৫। কিন্তু তা বাস্তবায়ন না করে ৩২ করা হলো। আমরা সবাই বসে সিদ্ধান্ত নেব। সিদ্ধান্ত আমাদের পক্ষে আসেনি। বসে সিদ্ধান্ত নিয়ে আমরা কর্মসূচি ঘোষণা দেব।

প্রসঙ্গত,সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে দীর্ঘ ১২ বছর থেকে একদল শিক্ষার্থী আন্দোলন করছেন। আজ বৃহস্পতিবার মন্ত্রী পরিষদের বৈঠকে সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩২ বছর করা হয়।

দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
৩ বারের বেশি বিসিএসে অংশ নেয়া যাবে না
নিজস্ব প্রতিবেদক
Thursday, 24 October, 2024
সরকারি চাকরিতে আবেদনের বয়স ৩২ করা হলো
নিজস্ব প্রতিবেদক
Thursday, 24 October, 2024
৪৩ তম বিসিএসের গেজেট প্রকাশ
নিজস্ব প্রতিবেদক
Tuesday, 15 October, 2024
১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ
নিজস্ব প্রতিবেদক
Monday, 14 October, 2024
যে কারণে পুরুষের ৩৫, নারীর ৩৭ করার সুপারিশ
নিজস্ব প্রতিবেদক
Monday, 14 October, 2024
পিএসসির চেয়ারম্যান হলেন মোবাশ্বের মোনেম
নিজস্ব প্রতিবেদক
Wednesday, 9 October, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up