Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ মৃত্যু বাড়ছে ডেঙ্গুতে, একদিনে গেলো আরও ৭ প্রাণ ■ সাবেক নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আটক ■ এই মুহূর্তে রাষ্ট্রপতির অপসারণ চায় না বিএনপি ■ রাষ্ট্রের জন্য যিনি মঙ্গলজনক তিনিই হবেন রাষ্ট্রপ্রধান ■ ভারতকে হারিয়ে সাফের সেমিফাইনালে বাংলাদেশ ■ রাষ্ট্রপতি হওয়ার প্রস্তাব ফিরিয়ে দিলেন যিনি! ■ টিসিবির পণ্য কার্ড ছাড়াও মিলবে
বিনিয়োগে কড়াকড়ির ঘোষণা ভারতের
Published : Wednesday, 23 October, 2024 at 5:13 PM

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

প্রতিবেশী দেশগুলি থেকে বিনিয়োগে কড়াকড়ি বজায় রাখবে ভারত। জানালেন দশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মঙ্গলবার (২৩ অক্টোবর) যুক্তরাষ্ট্রের হোয়ারটন বিজনেস স্কুলে নির্মলা সীতারামন বলেছেন, আমি চোখ বন্ধ করে সরাসরি বিদেশি বিনিয়োগ নিতে পারি না। কোথা থেকে অর্থ আসছে, সেটা ভুলে গিয়ে বা খেয়াল না করে আমি বিনিয়োগের জন্য অর্থ নিতে পারি না।

২০২০ সালে ভারত একটা সিদ্ধান্ত নিয়েছিল। সেটা হলো, প্রতিবেশী দেশের কোনো কোম্পানি যদি বিনিয়োগ করতে চায়, তাহলে নিরাপত্তা ছাড়পত্র নিতে হবে। ওই নির্দেশে বিশেষ কোনো দেশের নাম বলা হয়নি। তবে চীনের সঙ্গে বিরোধের জেরে ইলেকট্রিক গাড়ি, সেমিকন্ডাক্টর, কৃত্রিম মেধার মতো ক্ষেত্রে দুই দেশের মধ্যে আদানপ্রদান হয়নি।

সরকারি সিদ্ধান্তের ফলে চীনা কোম্পানিগুলির বিনিয়োগ থমকে গেছে। বিশেষ করে গাড়ি তৈরির সংস্থা বিওয়াইডি ও গ্রেট ওয়াল মোটোর ভারতীয় কোনো সংস্থার সঙ্গে হাত মেলাতে পারেনি। তবে অন্য পণ্যের ক্ষেত্রে ২০২০ সালের গালওয়ান সংঘাতের পর চীন থেকে আমদানি ৫৬ শতাংশ বেড়েছে। ফলে চীনের সঙ্গে ভারতের আমদানি-রপ্তানির মধ্যে অসাম্য বেড়েছে। চীনের তুলনায় ভারতের বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল আট হাজার পাঁচশ কোটি ডলার। গত বছর চীন ছিল ভারতে পণ্য ও শিল্পদ্রব্যের ক্ষেত্রে সবচেয়ে বড় সরবরাহকারী দেশ।

টাকার রং নিয়ে সাবেক যোজনা কমিশনের অবসরপ্রাপ্ত আধিকারিক অমিতাভ রায় বলেছেন, বিদেশি বিনিয়োগ আসছে, চলেও যাচ্ছে। সেক্ষেত্রে নির্মলা সীতারামন প্রতিবেশী দেশগুলির বিনিয়োগের ক্ষেত্রে একটা সতর্ক অবস্থান নিয়েছেন।

পশ্চিমবঙ্গের প্রয়াত মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য রাজ্যে বিনিয়োগ আনার জন্য মরিয়া হয়ে বলেছিলেন, তিনি টাকার কোনো রং দেখবেন না। তিনি বিনিয়োগ চান। সেসময় টাকার রং নিয়ে একটা বিতর্ক দেখা দিয়েছিল। তখন বিদেশি একটি সংস্থার কাছ থেকে বিনিয়োগ আসার কথা ছিল, যাদের বিরুদ্ধে কমিউনিস্টদের মারার চক্রান্তে সামিল হওয়ার অভিযোগ ছিল।

প্রবীণ সাংবাদিক শরদ গুপ্তা বলেছেন, সীতারামন এর ঠিক উল্টো অবস্থান নিয়েছেন। তিনি বলছেন নির্বিচারে সব বিনিয়োগ তারা নেবেন না। বিশেষ করে নিরাপত্তার ক্ষেত্রে ঝুঁকি মনে হলে সেই বিনিয়োগে ভারত আগ্রহী নয়। এই অবস্থান থেকে সরে আসার কোনো সম্ভাবনাই নেই।

তিনি বলেছেন, চীনের সঙ্গে ভারতের সম্পর্কে কিছুটা উন্নতি দেখা যাচ্ছে। কিন্তু তাই বলে নির্বিচারে সব বিনিয়োগ গ্রহণ করার পরিস্থিতি আগেও ছিল না, এখনো নেই। সেটাই সীতারামনের কথা থেকে স্পষ্ট।

দেশসংবাদ/এমএইচ/এমএটি


আপনার মতামত দিন
বিনিয়োগে কড়াকড়ির ঘোষণা ভারতের
অর্থনীতি ডেস্ক
Wednesday, 23 October, 2024
কখন আঘাত হানবে ঘূর্ণিঝড় 'দানা'
আন্তর্জাতিক ডেস্ক
Wednesday, 23 October, 2024
নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
Tuesday, 22 October, 2024
কাশ্মীরে সন্ত্রাসীদের হামলায় নিহত ৬
আর্ন্তজাতিক ডেস্ক
Monday, 21 October, 2024
বাস-টেম্পু সংঘর্ষে একই পরিবারের ১২ জন নিহত
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 20 October, 2024
দিল্লিতে স্কুলের কাছে ভয়াবহ বিস্ফোরণ
আন্তর্জাতিক ডেস্ক
Sunday, 20 October, 2024
ভারতের বিহারে বিষাক্ত মদপানে ৮ জনের মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
Friday, 18 October, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up