Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
গাজীপুরে মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ
Published : Sunday, 29 September, 2024 at 7:16 PM

গাজীপুরে মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরে মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

হাজিরা বোনাস, নাইট-টিফিন বিল বৃদ্ধি ও প্রশাসন বিভাগের ব্যবস্থাপক হাসানের অপসারণসহ ১২ দফা দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে আবারও বিক্ষোভ করেছেন পোশাক শ্রমিকরা।

রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুর পৌনে ২টা থেকে পৌনে ৫টা পর্যন্ত ৩ ঘণ্টা মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন গাজীপুরের ভবানীপুর এলাকার আর এন্ড জি বিডি গার্মেন্টস লিমিটেডের শ্রমিকরা।

এ দিকে শ্রমিক বিক্ষোভের মুখে মহাসড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়। পরে প্রশাসন ব্যবস্থাপক হাসান স্বেচ্ছায় পদত্যাগ করলে শ্রমিকরা সড়ক থেকে সড়ে যান। এরপর বিকেল ৫টার দিকে ওই মহাসড়কে যান চলাচল শুরু হয়।

শ্রমিকরা জানান, যেসব কর্মকর্তাদের অপসারণের দাবিতে বিক্ষোভ করা হচ্ছে, তারা প্রায়ই বিভিন্ন বিষয় নিয়ে শ্রমিকদের গায়ে হাত তোলাসহ বিভিন্নভাবে হয়রানি করে আসছেন। তাদের এসব আচরণের বিষয়ে একাধিকবার প্রশাসন বিভাগসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানালে তারা কোনো ব্যবস্থা নেন না। যে শ্রমিক অভিযোগ করে উল্টো তাকে প্রশাসন বিভাগে ডেকে নিয়ে লাঞ্ছিতসহ চাকরিচ্যুত করে দেন। আমাদের হাজিরা বোনাস, নাইট বিল, টিফিন বিল নিয়েও কর্তৃপক্ষের কাছে একাধিকবার আবেদন করলেও তারা আমাদের এসব আবেদনের কোনো গুরুত্ব দেয় না।

তারা আরও বলেন, যেসব শ্রমিক এসব দাবির সঙ্গে জড়িত তাদের চিহ্নিত করে বিনা কারণে বরখাস্ত করা হয়। পরে এক সময় তাদের চাকরিচ্যুত করা হয়।

এসব বিষয়ে মানব সম্পদ ও প্রশাসন বিভাগের ব্যবস্থাপক হাসান জানান, আমার বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তা অযৌক্তিক, মিথ্যা এবং বানোয়াট। বর্তমান পরিস্থিতিতে কি কোনো শ্রমিকের গায়ে হাত তুলা যায়? উল্টো তিনি সাংবাদিকদের কাছে প্রশ্ন রাখেন।

জয়দেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল হালিম জানান, আর এন্ড জি বিডি গার্মেন্টস লিমিটেড কারখানার মানব সম্পদ ও প্রশাসন বিভাগের ব্যবস্থাপক হাসান স্বেচ্ছায় পদত্যাগ করলে তাদের সব দাবি কর্তৃপক্ষ মেনে নিলে শ্রমিকরা মহাসড়ক থেকে সড়ে যান। এরপর বিকেল ৫টায় যান চলাচল স্বাভাবিক হয়।

বিক্ষোভকারী শ্রমিকদের অভিযোগ ও দাবিগুলো হলো: কারখানার মানব সম্পদ ও প্রশাসন বিভাগের ব্যবস্থাপক হাসান বিভিন্ন বিষয়ে শ্রমিকদের প্রশাসন বিভাগে ডেকে এনে ছোট ছোট বিষয় নিয়ে গালিগালাজ, গায়ে হাত তোলাসহ চাকরিচ্যুত করেন, তাদের বর্তমান হাজিরা বোনাস ৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ১০০০ টাকা, রাত ৮টা পর্যন্ত কাজ করলে টিফিন বিল ২০ থেকে বৃদ্ধি করে ৪০ টাকা, ছুটি কাটালে হাজিরা বোনাস কাটা যাবে না।
 
আরও দাবিগুলো হলো: অর্জিত ছুটির টাকা প্রতি বছরের জানুয়ারি মাসে পরিশোধ করতে হবে, ভেতরে কেন্টিনের ব্যবস্থা করতে হবে, শ্রমিকের প্রয়োজন অনুযায়ী সব ধরনের প্রাপ্য ছুটি দিতে হবে, প্রশাসন ম্যানেজার অযথা কোনা শ্রমিককে সেকশনে ডেকে এনে খারাপ আচরণ করলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করতে হবে, সপ্তম তলার উৎপাদন ব্যবস্থাপক (পিএম) হাসান, আইই সেকশনের আশরাফুল ইসলাম ও নছিমা আক্তার এবং কারখানার মেডিকেল সেকশনের চিকিৎসক নুসরাত শারমীন আসমার অপসারণ। এসব দাবি করে শ্রমিকরা মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ করেন।

দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
বিশ্ববাজারে বাড়ল জ্বালানি তেলের দাম
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 21 October, 2024
চাল আমদানিতে শুল্ক কমালো এনবিআর
নিজস্ব প্রতিবেদক
Sunday, 20 October, 2024
দেশের ইতিহাসে সর্বোচ্চ দামে স্বর্ণ
নিজস্ব প্রতিবেদক
Saturday, 19 October, 2024
স্বর্ণের দামে নতুন ইতিহাস
অর্থনীতি ডেস্ক
Saturday, 19 October, 2024
দাম নিয়ন্ত্রণে আসছে সবজি পরিবহন ট্রেন
নিজস্ব প্রতিবেদক
Saturday, 19 October, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up