Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
আশুলিয়ায় বন্ধ ৫৩টি শিল্প কারখানা
Published : Tuesday, 24 September, 2024 at 1:19 PM

আশুলিয়ায় বন্ধ ৫৩টি শিল্প কারখানা

আশুলিয়ায় বন্ধ ৫৩টি শিল্প কারখানা

বিভিন্ন দাবিতে শিল্পাঞ্চল আশুলিয়ায় শ্রমিক অসন্তোষ ফের বাড়তে শুরু করেছে। এতে অন্তত ৫৩টি পোশাক কারখানা বন্ধ ঘোষণা করেছে কারখানা কর্তৃপক্ষ। তবে অন্যান্য পোশাক কারখানায় স্বাভাবিকভাবেই কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম এ তথ্য নিশ্চিত করেন।

জানা যায়, নবীনগর-আশুলিয়া-আব্দুল্লাহপুর সড়কের নরসিংহপুর, নিশ্চিতপুর, ঘোষবাগ এবং জিরাবো এলাকায় ৫৩টি পোশাক কারখানায় শ্রমিকরা বিক্ষোভ ও কর্মবিরতি পালন করছে। এদের মধ্যে ৪৪টি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে। এছাড়া ৯টি পোশাক কারখানায় সকালে শ্রমিকরা কাজে যোগ দিলেও বিক্ষোভের কারণে সাধারণ ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। তবে কয়েকটি পোশাক কারখানায় শ্রমিকরা সকালে কাজে যোগ দিতে এলে ১৩ (১) ধারায় বন্ধের নোটিশ গেটে দেখতে পেয়ে বাসায় ফিরে যান। পোশাক শিল্পখাতে উদ্ভুত পরিস্থিতির কারণে কারখানা বন্ধ রেখেছেন বলে দাবি মালিকপক্ষের।

শ্রমিকরা বলেন, কয়েক মাসের বকেয়া বেতন, ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা করার দাবি, টিফিন ফি বাড়ানো, শ্রমিকদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারেরসহ কয়েক দফা দাবি করা হয়েছে। কিন্তু কারখানা কর্তৃপক্ষ দাবিগুলোর বিষয়ে আন্তরিক নয়। মালিকপক্ষ শ্রমিকদের দাবি ও কথাগুলো শুনে সমাধান করছে না।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম বলেন, আজকে শিল্পাঞ্চল আশুলিয়ায় ৪৪টি পোশাক কারখানা বন্ধ রয়েছে। এছাড়া ৯টি পোশাক কারখানায় শ্রমিকরা কাজে যোগ দিলেও পরে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। তবে কোথাও কোনো রকমের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। কারখানার ভেতরে বা সামনে শ্রমিকরা অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ ও সেনা বাহিনী টহল অব্যাহত রয়েছে।

এসময় তিনি আরও বলেন, শ্রমিকদের সঙ্গে আমরা আলোচনা করেছি, তারা বিভিন্ন দাবি উত্থাপন করেছে। মালিকপক্ষের আন্তরিক আলোচনার মাধ্যমে পরিস্থিতি স্বাভাবিক করা সম্ভব।

দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
বিশ্ববাজারে বাড়ল জ্বালানি তেলের দাম
আন্তর্জাতিক ডেস্ক
Monday, 21 October, 2024
চাল আমদানিতে শুল্ক কমালো এনবিআর
নিজস্ব প্রতিবেদক
Sunday, 20 October, 2024
দেশের ইতিহাসে সর্বোচ্চ দামে স্বর্ণ
নিজস্ব প্রতিবেদক
Saturday, 19 October, 2024
স্বর্ণের দামে নতুন ইতিহাস
অর্থনীতি ডেস্ক
Saturday, 19 October, 2024
দাম নিয়ন্ত্রণে আসছে সবজি পরিবহন ট্রেন
নিজস্ব প্রতিবেদক
Saturday, 19 October, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up