Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ ছাত্র হত্যায় জড়িত ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি ■ পুলিশ গাড়িতে ওপর আন্দোলনকারীদের হামলা ■ নির্মাণাধীন ভবন ধসে ৩ জনের মৃত্যু ■ বঙ্গভবনের সামনে দুই শিক্ষার্থী গুলিবিদ্ধ ■ তিনদিনের ব্যবধানে আবারও বাড়লো স্বর্ণের দাম ■ বঙ্গভবনের সামনে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ ■ প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার রুদ্ধদ্বার বৈঠক
চতুর্থ ধাপে ৬০ উপজেলায় ভোট শুরু
Published : Wednesday, 5 June, 2024 at 8:50 AM, Update: 05.06.2024 5:06:55 PM

চতুর্থ ধাপে ৬০ উপজেলায় ভোট শুরু

চতুর্থ ধাপে ৬০ উপজেলায় ভোট শুরু

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে চতুর্থ ধাপে দেশের ৬০ উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। বুধবার (৫ জুন) সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট চলবে বিকেল ৪টা পর্যন্ত।

দুর্গম এলাকার ১৯৭টি কেন্দ্রে, ব্যালট পেপারসহ নির্বাচনী সরঞ্জাম রাতেই পাঠানো হয়েছে। বাকি কেন্দ্রগুলোয় সকালে পাঠানো হয় ব্যালট। মঙ্গলবার পৌঁছে দেয়া হয়েছে অন্যান্য সরঞ্জাম। বেশিরভাগ এলাকায় ভোট হবে ব্যালট পেপারে।

অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিতে সব প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা হবে। তবে, ঘূর্ণিঝড় রিমালের কারণে স্থগিত করা ২০টি উপজেলায় ভোট হবে আগামী ৯ জুন।

নির্বাচন উপলক্ষ্যে মঙ্গলবার রাত ১২টা থেকে বুধবার রাত ১২টা পর্যন্ত সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, পিকআপ, ট্রাক, লঞ্চ, ইঞ্জিনচালিত বোট (নির্দিষ্ট রুটে চলাচলকারী ব্যতীত) অন্যান্য যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইসি। তাছাড়া সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ভোটগ্রহণের দুদিন আগে থেকে ভোটগ্রহণের পরদিন মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

নির্বাচনে চেয়ারম্যান পদে ২৫১, ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জনসহ মোট ৭২১ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই ধাপে মোট ভোটার ২ কোটি ১৭ লাখ ৩৪ হাজার ২৫৫ জন। ভোটকেন্দ্র রয়েছে ৭ হাজার ৮২৫টি। নির্বাচনে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন থাকছে ১৬৬ প্লাটুন বিজিবি। 

দেশের ৪৯৫ উপজেলার মধ্যে নির্বাচন উপযোগী ৪৮৫ উপজেলায় চার ধাপে ভোট হচ্ছে এবার। প্রথম ধাপের ১৩৯ উপজেলায় ভোট হয়েছে গত ৮ মে। এসব উপজেলায় গড়ে প্রায় ৩৬ শতাংশ ভোট পড়ে। প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২৮ জন নির্বাচিত হন। দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলা নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতা নির্বাচিত হন ২২ জন। ২১ মে অনুষ্ঠিত এ ধাপের নির্বাচনে ভোট পড়ে ৩৮ শতাংশ। ২৯ মে তৃতীয় ধাপের ৮৭টি উপজেলার নির্বাচনে ভোট পড়ে ৩৬ দশমিক ২৪ শতাংশ। আর ২৩টি উপজেলার নির্বাচন নানা কারণে বাতিল ও স্থগিত হয়েছে।

দেশ সংবাদ/এসএইচ


আপনার মতামত দিন
সাবেক সচিব জাহাঙ্গীর আলম গ্রেপ্তার
নিজস্ব প্রতিবেদক
Tuesday, 1 October, 2024
নির্বাচন ভবনে সাংবাদিকদের জন্য কড়াকড়ি আরোপ
নিজস্ব প্রতিবেদক
Thursday, 19 September, 2024
এনআইডি সংশোধন নিয়ে ইসির নতুন নির্দেশনা
নিজস্ব প্রতিবেদক
Thursday, 29 August, 2024
১৯ উপজেলায় চেয়ারম্যান হলেন যারা
নিজস্ব প্রতিবেদক
Monday, 10 June, 2024
স্থগিত ১৯ উপজেলায় ভোটগ্রহণ চলছে
নিজস্ব প্রতিবেদক
Sunday, 9 June, 2024
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up