Desh Sangbad
Desh Sangbad
শিরোনাম: ■ দ্বিতীয় দফা লেবানন থেকে ফিরছেন ৬৫ বাংলাদেশি ■ হঠাৎ খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ ■ প্রধান উপদেষ্টার মেডিকেল টিম নিয়ে গুজব না ছড়ানোর অনুরোধ ■ যে কারণে বাংলাদেশকে ৩৩ লাখ ডলার দেবে জাপান ■ বুধবার রাজধানীতে যেখানে যাবেন না ■ কবে রাষ্ট্রপতি পদ ছাড়বেন তা জানালেন হাসনাত-সারজিস ■ বাংলাদেশ থেকে ৬৫০ কিমি দূরে নিম্নচাপ, ঝড়ের শষ্কা
বাইডেনকে জেতাতে আসছে কাড়ি কাড়ি অর্থ
Published : Thursday, 20 August, 2020 at 10:24 AM, Update: 09.09.2020 11:55:12 AM

জো বাইডেন ও কমলা হারিস

জো বাইডেন ও কমলা হারিস

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেনকে জেতাতে কাড়ি কাড়ি টাকা ওড়াচ্ছে ধনী ও দাতাগোষ্ঠীগুলো। এমনকি গত এক দশকের মধ্যে প্রথমবারের মতো রিপাবলিকানদের চেয়ে ডেমোক্র্যাটদের বেশি অর্থ দিচ্ছে।

এসব দাতার মধ্যে ওয়াল স্ট্রিটের বড় বড় কোম্পানি থেকে শুরু করে নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান, ব্যাংক, রিয়েল এস্টেট প্রতিষ্ঠান এমনকি তাদের কর্মচারী এবং কর্মকর্তাও রয়েছেন।

রাজনৈতিক অর্থায়নবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রেসপন্সিভ পলিটিকসের এক রিপোর্টে এসব তথ্য উঠে এসেছে। খবর এনপিআরের।

যুক্তরাষ্ট্রে আগামী নভেম্বরেই প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচনে দ্বিতীয় মেয়াদে রিপাবলিকান পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন ধনকুবের ও ক্ষমতাসীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তবে এবার আর তাকে প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান না তার নিজ দলের অনেক নেতাই। ট্রাম্পকে ভোট দেবেন না বলে জানিয়েছেন বহু রিপাবলিকান সমর্থকও। এমনকি নিজেদের দলের প্রেসিডেন্টকে উৎখাতে দু’হাতে টাকাও খরচ করছেন তারা।

যেমনটা বলছেন সেন্টার ফর রেসপন্সিভ পলিটিকসের পরিচালক সারাহ ব্রাইনারও। সারা বলছেন, ‘এটা একটা সার্কেল বা চক্রের মতো।

গত প্রায় এক দশকে এই প্রথম বিষয়টি আমরা খেয়াল করছি যে, হাউস অব রিপ্রেজেনটেটিভসের ডেমোক্র্যাট এমপিরা, সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এবং কিছু কিছু ক্ষেত্রে সিনেট ডেমোক্র্যাটরাও অর্থ ও তহবিলের দিক দিয়ে রিপাবলিকানদেরকে পেছনে ফেলে দিয়েছে।’

গবেষণা রিপোর্ট মতে, গত ৩০ জুন পর্যন্ত ওয়াল স্ট্রিটের সিকিউরিটি ফার্ম, ব্যাংক ও রিয়েল কোম্পানিগুলো থেকে প্রায় ৮০ কোটি ডলার রাজনীতিকদের তহবিলে জমা পড়েছে।

এর অর্ধেকের বেশিই গেছে বাইডেন ও ডেমোক্র্যাট রাজনীতিকদের থলে। ডেমোক্রেটিক পার্টির প্রতি ওয়াল স্ট্রিটের এমন নেক নজর গত ১২ বছরে পড়েনি।

সর্বশেষ ২০০৮ সালে যুক্তরাষ্ট্রের প্রথম কোনো কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট প্রার্থী বারাক ওবামার বেলায় এমনটা ঘটেছিল। গত নির্বাচনের (২০১৬) আগে রিপাবলিকানদেরকেই বেশি খাতির করেছিল দাতারা।

এ বছর ডেমোক্রেটিক পার্টিকে অর্থ দেয়া শীর্ষ পাঁচ ব্যক্তি ও প্রতিষ্ঠান হচ্ছে টমাস অ্যান্ড ক্যাথরিন অ্যান স্টেয়ার ফার এলএলসি (৪.৬৩ কোটি ডলার), ডোনাল্ড সুসম্যান (২.২৬ কোটি ডলার), মাইকেল ব্লুমবার্গ (১.৯৩ কোটি ডলার), জেমস অ্যান্ড মেরিলিন সাইমনস (১.৪৫ কোটি ডলার) ও হেনরি অ্যান্ড মার্শা লফার (১.১৯ কোটি ডলার)। ট্রাম্প ও রিপাবলিকান দলের শীর্ষ দাতাদের মধ্যে রয়েছে স্টিফেন অ্যান্ড ক্রিস্টিন সোয়ার্জম্যান বা ব্ল্যাকস্টোন গ্রুপ (১.৮৩ কোটি ডলার), জেফরি অ্যান্ড জেনাইন ইয়াস বা সাসকুয়েহানা ইন্টারন্যাশনাল গ্রুপ, ১.১৭ কোটি ডলার), চার্লস অ্যান্ড হেলেন সোয়াব বা চার্লস সোয়াব অ্যান্ড কোম্পানি (১.০৯ কোটি ডলার), পল সিঙ্গার বা এলিয়ট ম্যানেজমেন্ট (৮৬ লাখ ডলার), ওয়ারেন স্টেফেন্স বা স্টিফেনস ইনকর্পোরেশনসহ অনেকে।

দেশসংবাদ/জেআর/এফএইচ/mmh


আপনার মতামত দিন
যুক্তরাষ্ট্রের ৪ অঙ্গরাজ্যে আগাম ভোটগ্রহণ শুরু
বাংলা প্রেস, নিউ ইয়র্ক
Saturday, 19 September, 2020
এশিয়ান-আমেরিকানদের মধ্যেও এগিয়ে বাইডেন
দেশসংবাদ ডেস্ক
Thursday, 17 September, 2020
সামরিক জরিপেও পিছিয়ে ট্রাম্প
দেশসংবাদ ডেস্ক
Wednesday, 2 September, 2020
আরো খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর >>
https://deshsangbad.com/ad/1699508455_1491666999_th.jpg
সর্বাধিক পঠিত
ফেসবুকে আমরা
সম্পাদক
এফ. হোসাইন
উপদেষ্টা সম্পাদক
ব্রি. জে. (অব.) আবদুস সবুর মিঞা
ঠিকানা
৮০২ ভিআইপি রোড, কাকরাইল
ঢাকা-১০০০, বাংলাদেশ।
Developed & Maintenance by i2soft
যোগাযোগ
ফোন: +৮৮ ০২ ৪৮৩১১১০১-২
মোবাইল: +৮৮ ০১৭১৩ ৬০১৭২৯
ইমেইল: [email protected]
up